দেশের পথে নৌবাহিনীর নতুন দুই যুদ্ধজাহাজ

নিউজ ডেস্ক:

চীনে নির্মিত নৌবাহিনীর নতুন দুই যুদ্ধজাহাজ ওমর ফারুক এবং আবু উবাইদাহ বাংলাদেশের উদ্দেশে চীনের সাংহাই বন্দর ত্যাগ করেছে। সোমবার (২৩ ডিসেম্বর) জাহাজ দুটি চীনের সাংহাই সেনজিয়া শিপইয়ার্ড ত্যাগ করে। নৌবাহিনী গবেষণা কর্মকর্তা মুহাম্মদ শাহাদাৎ হোসেন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান।

এর আগে, গত বুধবার (১৮ ডিসেম্বর) পলি-টেকনোলজি ইন্ডাস্ট্রি কোম্পানির প্রতিনিধি সাংহাইয়ের সেনজিয়া শিপইয়ার্ডে আনুষ্ঠানিকভাবে যুদ্ধজাহাজ দুটি বাংলাদেশ নৌবাহিনীর নিকট হস্তান্তর করে। এ সময় উপস্থিত ছিলেন- নৌবাহিনী প্রধান আবু মোজাফফর মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব চৌধুরী।

আধুনিক এ যুদ্ধজাহাজের প্রতিটির দৈর্ঘ্যে ১১২ মিটার এবং প্রস্থ ১২.৪ মিটার। যা ঘণ্টায় সর্বোচ্চ ২৪ নটিক্যাল মাইল গতিতে চলতে সক্ষম। প্রতিটি জাহাজ বিভিন্ন আধুনিক যুদ্ধ সরঞ্জামে সুসজ্জিত। এছাড়া অন্যান্য আধুনিক সমরাস্ত্রের পাশাপাশি জাহাজে রয়েছে- সমুদ্রে উদ্ধার তৎপরতা, সন্ত্রাস ও জলদস্যু দমন এবং চোরাচালান বিরোধী নানাবিধ অপারেশন পরিচালনার সক্ষমতা।

jahaj-2

জাহাজ দুটি দেশের জলসীমার সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি দুর্যোগকালীন জরুরি উদ্ধার ও ত্রাণ তৎপরতা, অবৈধ মৎস্য নিধন, সমুদ্র ও উপকূলীয় এলাকায় মানবপাচার ও চোরাচালান প্রতিরোধ, জলদস্যুতা দমন, জেলেদের নিরাপত্তাসহ বর্তমান সরকারের ব্লু-ইকোনমির বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

যুদ্ধজাহাজ দুটি আগামী মাসে বাংলাদেশে এসে পৌঁছাবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *