সাত জেলা ও ১৫৯টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা

ডেস্ক রিপোর্ট :

সারা দেশে আরও সাতটি জেলা ও ১৫৯টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার (২২ মার্চ) গাজীপুর, সিলেট ও বরিশাল জেলায় আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় চতুর্থ পর্যায়ে গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ ঘোষণা দেন।

প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত হন প্রধানমন্ত্রী। এসময় অনুষ্ঠানে তিনি প্রকল্পের আওতায় ৩৯ হাজার ৩৬৫টি ঘর হস্তান্তর করেন।

এর আগে পঞ্চগড় ও মাগুরা জেলাকে ভূমিহীন-গৃহহীন হিসেবে ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। আজকের গৃহ হস্তান্তরের পর দেশে ভূমিহীন-গৃহহীনমুক্ত জেলার সংখ্যা ৯টি এবং উপজেলার সংখ্যা হবে ২১১টি।

এসব জেলা ও উপজেলাতেও নদীভাঙন, প্রাকৃতিক বিপর্যয় বা অন্য কোনো কারণে কেউ ভূমিহীন-গৃহহীন হয়ে পড়লে তাদের পরিবারকে চিহ্নিত করেও জমির মালিকানাসহ ঘর দেওয়ার ব্যবস্থা করবে সরকার।

আজ দেশের সব উপজেলায় চতুর্থ ধাপে ৩৯ হাজার ৩৬৫টি গৃহহীন-ভূমিহীন পরিবারের মধ্যে প্রধানমন্ত্রীর উপহারের ঘর হস্তান্তর করা হয়। এর আগে প্রথম ধাপে ৬৩ হাজার ৯৯৯টি, দ্বিতীয় ধাপে ৫৩ হাজার ৩৩০টি এবং তৃতীয় ধাপে ৫৯ হাজার ১৩৩টি ঘর হস্তান্তর করা হয়েছে। আজ বুধবারের পর হস্তান্তরিত মোট গৃহের সংখ্যা হবে দুই লাখ ১৫ হাজার ৮২৭টি।

এদিন ঘর হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী সরাসরি তিনটি উপজেলায় উপকারভোগীদের সঙ্গে মতবিনিময় করেন। উপজেলা তিনটি হল—গাজীপুরের শ্রীপুর উপজেলার গাজীপুর ইউনিয়নের নয়াপাড়া আশ্রয়ণ প্রকল্প, সিলেটের গোয়াইনঘাট উপজেলার নন্দিরগাঁও ইউনিয়নের নওয়াগাঁও আশ্রয়ণ প্রকল্প এবং বরিশালের বানারীপাড়া পৌরসভার উত্তরপাড় আশ্রয়ণ প্রকল্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *