সাগরে ভাসছে ১৩০০ অভিবাসন প্রত্যাশী

আন্তর্জাতিক ডেস্ক :

ভালো ভবিষ্যতের আশায় ইউরোপে পাড়ি দেওয়া অভিবাসন প্রত্যাশীর সংখ্যা কমছেই না। সপ্তাহ দুয়েক আগে ইতালি উপকূলে বৈরি আবহাওয়ায় নৌকা ডুবিতে মারা যায় ৭৩ অভিবাসন প্রত্যাশী। সেই রেশ কাটতে না কাটতেই আরও তিনটি কাঠের নৌকায় দেখা দিয়েছে ইতালির সমুদ্র সীমায়। ওই তিন নৌকায় রয়েছে অন্তত এক হাজার ৩০০ অভিবাসন প্রত্যাশী। তাদের উদ্ধারে ইতোমধ্যে কাজ শুরু করেছে ইতালির কোস্টগার্ড।

আজ শনিবার (১১ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা। আর গতকাল শুক্রবার ইতালির কোস্টগার্ড এক বিবৃতিতে অভিবাসন প্রত্যাশীদের উদ্ধার অভিযানের কথা জানায়। বিবৃতিতে তারা বলে, ‘ক্যালিব্রিয়া উপকূলে ভাসতে থাকা অভিবসান প্রত্যাশীদের উদ্ধারে অভিযান চালানো হচ্ছে। তবে, নৌকাতে বহু সংখ্যক মানুষ থাকায় উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে।’

ইতালির কোস্টগার্ডের ধারণা, তাদের সমুদ্র সীমায় থাকা ওই তিন নৌকায় এক হাজার ৩০০ অভিবাসন প্রত্যাশী রয়েছে।

আল-জাজিরা বলছে, উপকূল থেকে এক হাজার ১২৫ কিলোমিটার দূরে (৭০০ মাইল) ইতালি পেনিনসুলা (উপদ্বীপ) থেকে ৫০০ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধারের জন্য কোস্টগার্ডের জাহাজ পাঠানো হয়েছে। আর ক্যালাব্রিয়া উপকূল থেকে ১৬০ কিলোমিটার দূরে দুটি নৌকায় থাকা ৮০০ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধারে কোস্টগার্ডের আরও একটি জাহাজ পাঠানো হয়েছে।

ইতালির সংবাদ সংস্থা এএনএসএ জানিয়েছে, অভিবাসন প্রত্যাশীদের উদ্ধারে নৌবাহিনীর টহলরত জাহাজের কাছে সাহায্য চেয়েছে কোস্টগার্ড। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এএনএসএ বলছে, সহায়তা দেওয়ার জন্য সামরিক জাহাজটি পূর্ণ গতিতে এগিয়ে চলেছে।

প্রতিবেদনে আল-জাজিরা আরও জানায়, গত ২৬ ফেব্রুয়ারি ক্যালিব্রিয়া উপকূলের অদূরে নৌকাডুবির ঘটনার পর থেকেই ইতালির উদ্ধার জাহাজ নিয়ে প্রশ্ন উঠে। দুই সপ্তাহ আগের ঘটনায় গতকাল অর্থাৎ, শুক্রবারও দেশটির উপকূল থেকে এক অভিবাসন প্রত্যাশী শিশুর লাশ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ রয়েছে অনেকে। এখন পর্যন্ত কাঠের নৌকাটি উদ্ধার করতে পারেনি ইতালি। এমনকি, বৈরি আবহাওয়ার জন্য দেশটির পুলিশ বাহিনীর জাহাজগুলো দুর্ঘটনাস্থলে যেতে পারেনি। বাধ্য হয়ে ফিরে এসেছে তারা। কোস্টগার্ডের অত্যাধুনিক জাহাজ থাকলেও উদ্ধার অভিযানে এখনও তাদের সংযুক্ত করা হয়নি।

ইইউ বর্ডার কন্ট্রোল এজেন্সি ফ্রন্টটেক্স সতর্কতার পরও অভিবাসন প্রত্যাশীদের উদ্ধার অভিযানে ইতালি কর্তৃপক্ষের গাফিলতি ছিল কিনা তা তদন্ত করছে প্রসিকিউটররা। তবে, ইতালি ডানপন্থী সরকার এই অভিযোগ অস্বীকার করছে।

গত বুধবার থেকে এ পর্যন্ত তিন হাজার অভিবাসন প্রত্যাশী নৌকা করে ইতালি উপকূলে পৌঁছেছে। গত বছরের মার্চ মাসে এই সংখ্যা ছিল মাত্র এক হাজার ৩০০।

এদিকে, শুধুমাত্র শুক্রবার দক্ষিণ ইতালির ল্যাম্পপেদুসা দ্বীপ থেকে ৫০০ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে ইতালির কোস্টগার্ড। এএনএসএ বলছে, বৃহস্পতিবার ৪১টি ছোট নৌকায় করে এক হাজার ৮৬৯ অভিবাসন প্রত্যাশী  ল্যাম্পপেদুসায় পৌঁছেছে, যা একটি রেকর্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *