তাজা ফল সংরক্ষণ করুন ৫ উপায়ে

লাইফস্টাইল ডেস্ক :
আমরা বাজার থেকে দেখেশুনে তাজা ফলগুলোই কিনে থাকি। অথচ সেই তাজা ফল রাখা যায় না বেশি দিন। দ্রুতই পচন ধরে। অনেকেই মনে মনে এগুলো আরও কিছুদিন রাখার উপায় খোঁজেন। তাদের জন্য আজকের টিপসগুলো। এগুলো অনুসরণ করে আপনি অনেক দিন ফল রেখে খেতে পারবেন।

টকজাতীয় ফল

টকজাতীয় ফল, যেমন—লেবু, কমলা, তেঁতুল এগুলো একটি ঠান্ডা এবং শুষ্ক জায়গায় খোলা রাখা ভাল। এসব ফল ফ্রিজে রাখলে জলের পরিমাণ কিছুটা কমতে পারে। তবে, এক মাস পর্যন্ত সতেজতা ধরে রাখতে সাহায্য করে।

আপেল

সংরক্ষণের ওপর নির্ভর করবে আপেল কয়দিন তাজা থাকবে। আপেল কেনার সময় দাগহীনগুলো বেছে নিন। এগুলো ফ্রিজে সংরক্ষণ করুন। এতে প্রায় দুই সপ্তাহ পর্যন্ত ফলগুলো ভাল থাকবে।

আনারস

আনারস কেটে স্বাভাবিক ঘরের তাপমাত্রায় রাখলে দ্রুত পচে যায়। একটি আস্ত আনারস তিন দিন পর্যন্ত ভালো থাকে। তবে, কাটা আনারস একটি বায়ুরোধী পাত্রে ডিপ ফ্রিজে রেখে দিন। তাহলে এর মিষ্টি টেক্সচার বজায় থাকবে অনেকদিন।

কলা

কলা খুব সহজে পচে যায়। কারণ, এটি খুব তাড়াতাড়ি পেকে যায়। চার থেকে পাঁচ দিন পর থেকেই কলা পচতে শুরু করে। বাইরের খোসা কালো হয়ে যায়। এজন্য কলার গুচ্ছের শেষাংশ কিছু দিয়ে পেঁচিয়ে নিন। এরপর ফ্রিজের শুকনো জায়গায় সংরক্ষণ করুন। এতে কলা অনেক দিন তাজা থাকবে।

তরমুজ

তরমুজ কাটার পরে তার সতেজতা ধরে রাখা একটি কঠিন কাজ।  তবে, সঠিক উপায়ে রাখলে কমপক্ষে চার দিন থকে এক সপ্তাহ তরমুজ খাওয়ার উপযোগী থাকে। তরমুজ কাটার পর অবশিষ্ট অংশ বায়ুরোধী পাত্রে সংরক্ষণ করুন।  এবার ফ্রিজে রেখে দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *