বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ১১:০২ অপরাহ্ন

এসএসসিতে পাশের হারে ছেলেদের তুলনায় এগিয়ে মেয়েরা

এসএসসিতে পাশের হারে ছেলেদের তুলনায় এগিয়ে মেয়েরা

ডেস্ক রিপোর্ট :

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় পাসের হারে এগিয়ে রয়েছে ছাত্রীরা। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলে ছাত্রীদের পাসের হার ৮৭.৭১ শতাংশ। আর ছেলেদের পাসের হার ৮৭.১৬ শতাংশ।

আজ সোমবার দুপুর ১টার পর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে বিস্তারিত ফলাফল তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতবার এসএসসি ও সমমান পরীক্ষায় মেয়েদের পাসের হার ছিল ৯৪ দশমিক ৫০ শতাংশ আর ছেলেদের পাসের হার ছিল ৯২ দশমিক ৬৯ শতাংশ ছিল।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ৯ লাখ ৯৫ হাজার ৯৪৪ জন ছাত্রী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৮ লাখ ৭৩ হাজার ৫৭৩ জন। অন্যদিকে ৯ লাখ ৯৮ হাজার ১৯৩ জন ছাত্র পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৮ লাখ ৭০ হাজার ৪৬ জন। চলতি বছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ৮ লাখ ২৬ হাজার ৫৮২ জন ছাত্রী। পাস করেছে ৭ লাখ ৩০ হাজার ৮২৬ জন। পাসের হার ৮৮.৪৪ শতাংশ। অন্যদিকে ৭ লাখ ৬২ হাজার ৭৫ জন ছাত্র পরীক্ষায় অংশ নিয়েছে। এর মধ্যে পাস করেছে ৬ লাখ ৬৮ হাজার ৭৪৫ জন। পাসের হার ৮৭.৭৫ শতাংশ।

দাখিল পরীক্ষায় ১ লাখ ৩৪ হাজার ২৪২ জন ছাত্রী অংশ নেয়। পাস করেছে ১ লাখ ১০ হাজার ৫০৬ জন। পাসের হার ৮২.৩২ শতাংশ। অন্যদিকে ১ লাখ ২৫ হাজার ৮৯০ জন ছাত্র পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ১ লাখ ৩ হাজার ৩৭৭ জন। পাসের হার ৮২.১২ শতাংশ।

আর কারিগরি বোর্ডের অধীনে ৩৫ হাজার ১২০ জন ছাত্রী পরীক্ষায় অংশ নেয়। পাস করেছে ৩২ হাজার ২৪১ জন। পাসের হার ৯১.৮০ শতাংশ। অন্যদিকে ১ লাখ ১০ হাজার ২২৮ জন ছাত্র পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৯৭ হাজার ৯২৪ জন। পাসের হার ৮৮.৮৪ শতাংশ।

গত ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল। করোনা পরিস্থিতি ও বন্যার কারণে দীর্ঘদিন আটকে থাকার পর অনুষ্ঠিত হয় এসএসসি ও সমমান পরীক্ষা। সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়। এ বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ২০ লাখের বেশি পরীক্ষার্থী অংশ নেয়। মোট তিন হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।




Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved by barishalobserver.Com
Design & Developed BY Next Tech