বরিশাল সিটি নির্বাচনে বিজিবির টহল শুরু

 

নিজস্ব প্রতিবেদকঃ বরিশাল সিটি করপোরেশেন নির্বাচনে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ১৯ প্লাটুন সদস্য মোতায়েন করা হয়েছে। আজ শনিবার সকাল থেকে বিজিবি সদস্যরা নগরের বিভিন্ন এলাকায় টহল দিচ্ছেন। এরপাশাপাশি র‌্যাব-পুলিশের সদস্যরাও তাদের টহল অব্যাহত রাখার পাশাপশি তাদের যেসব ভোট কেন্দ্রে দায়ীত্ব পালন করার জন্য দেয়া হয়েছে তারা সেসব বুঝে নিতে শুরু করেছে বলে জানিয়েছেন বিসিসি রিটানিং কর্মকর্তা মোঃ মুজিবুর রহমান তালুকদার।
এছাড়া শনিবার শ্রাবনের বৃষ্টি মাথায় বহন করে নগরীর বিভিন্ন সড়কে বিজিবি ও র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ান র‌্যাব মোটর সাইকেল নিয়ে মহড়া প্রদর্শন করতে দেখা গেছে।
বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানাগেছে, বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ৯ জন বিচার বিভাগীয় (জুডিশিয়াল) হাকিম ও ৫৪ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট দায়িত্ব পালন করবেন। এর পাশাপাশি নির্বাচনে অপ্রিতীকর যেকোন ঘটনা এড়াতে ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বরিশালে ৪ শত সদস্যের ১৯ প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করবেন। এরমধ্যে ১৫ প্লাটুন মাঠ পর্যায়ে নিরাপত্তার দায়িত্ব প্লাটুন করবেন। পাশাপাশি ৪ প্লাটুন স্ট্যান্ডবাই রাখা হবে, যারা বিশেষ প্রয়োজনে বের হবেন। অপরদিকে র‌্যাব-৮ এর উপ-পরিচালক মেজর সোহেল রানা প্রিন্স জানান,তাদের প্রায় ৩ শত সদস্য বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে মাঠ পর্যায়ে নিরাপত্তার দায়িত্বে কাজ করবেন। যার মধ্যে ৩০ টি টিম স্টাইকিং ফোর্স হিসেবে কাজ করবে এবং ৪ টি টিম রিজার্ভ রাখা হবে। এরইমধ্যে র‌্যাবের টহল নগরজুড়ে অব্যাহত রয়েছে পাশাপাশি নগরের প্রবেশদ্বারে ৩ টি চেকপোষ্ট বসানো হয়েছে। অপরদিকে বরিশাল মেট্রোপলিটন পুলিশ সূত্রে জানাগেছে, নির্বাচনে পুলিশের ২ হাজারের ওপর সদস্য দায়িত্ব পালন করবেন। মোট সদস্যের মধ্যে ২ হাজার ১৩ জন পুলিশ ও ১৫৬ জন আর্মড পুলিশ ব্যাটেলিয়ানের সদস্য রয়েছে। এছাড়াও আনসারের ২হাজার ১৫৯ সদস্য কাজ করবে। যাদের মধ্যে ৪৩৭ জন ব্যাটেলিয়ান আনসার রয়েছে। বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে দুই লাখ ৪২ হাজার ১৬৬ ভোটার১২৩টি কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করবেন। যারমধ্যে ১১২টিকেই ঝুঁকিপূর্ণ (গুরুত্বপূর্ন) হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব কেন্দ্র গুলোতে বাড়তি নিরাপত্তার ব্যবস্থাও করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *