উত্তেজনার মধ্যেই জাপান সাগরে উত্তর কোরিয়ার আরও দুটি ক্ষেপণাস্ত্র

আন্তর্জাতিক ডেস্ক :

এক সপ্তাহের মধ্যে চতুর্থবারের মতো দেশটির পূর্ব উপকূলে আরও দুটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়া ও জাপানের সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর  জানিয়েছে কাতার ভিত্তিক গণমাধ্যম আলজাজিরা।

জাপানের এনএইচকে টেলিভিশন জানায়, শনিবার সকালে উত্তর কোরিয়া থেকে একাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয় আর ধারণা করা হচ্ছে সেগুলো জাপানের বিশেষ অর্থনৈতিক এলাকার বাইরে জাপান সাগরে গিয়ে পড়েছে।

জাপানের কোস্ট গার্ড স্থানীয় সময় শনিবার সকাল ৬টা ৪৭ মিনিটে জানায়, ধারণা করা হচ্ছে উত্তর কোরিয়া থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে। এর ঠিক ১৫ মিনিট পর দ্বিতীয় বিবৃতিতে বলা হয়, আরও একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে উত্তর কোরিয়া।

এদিকে, ক্ষেপনাস্ত্র ছোঁড়ার পর জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এক টুইট বার্তায় জানান, ক্ষেপণাস্ত্র নিক্ষেপের বিষয়টি বিশ্লেষণ করা হচ্ছে এবং জনগণ, বিমান ও পরিবহণ জাহাজগুলোর নিরাপত্তায় প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

এর আগে, দক্ষিণ কোরিয়ায় মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সফর শুরুর ঘণ্টাখানের আগে বৃহস্পতিবার ও বুধবার সাগরে স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। এ ঘটনায় কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রের এশিয়ান মিত্র দেশগুলোর নিরাপত্তায় লৌহকঠিন প্রতিশ্রুতির পুনরুল্লেখ করেন।

অন্যদিকে, শুক্রবার শুরু হওয়া পাঁচ বছরের মধ্যে এই প্রথম দক্ষিণ কোরিয়া,  ‍যুক্তরাষ্ট্র ও জাপানের নৌবাহিনীর যৌথ সামরিক মহড়ার মধ্যেই ক্ষেপনাস্ত্র নিক্ষেপের এই ঘটনা ঘটলো।

জাপানের উপ-প্রতিরক্ষামন্ত্রী তোশিরো ইনো ক্ষেপণাস্ত্র ছোঁড়ার এই ঘটনাকে একের পর এক বাড়ন্ত উসকানির ঘটনা হিসেবে অভিহিত করেছেন। তিনি বলেন, ‘উত্তর কোরিয়ার এ ধরনের কর্মকাণ্ড কেবল জাপানই নয় পুরো অঞ্চল ও আন্তর্জাতিক সম্প্রদায়ের শান্তি ও নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে।’

ইনো জানান, ক্ষেপণাস্ত্রগুলো ৫০ কিলোমিটার ওপর দিয়ে ৪০০ কিলোমিটার পাড়ি দিয়ে জাপান সাগরে দেশটির বিশেষ অর্থনৈতিক অঞ্চলের বাইরে গিয়ে পড়ে।

উত্তর কোরিয়া এ বছর রেকর্ড সংখ্যার অস্ত্র পরীক্ষা চালিয়েছে যা বিশ্লেষকদের মতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির সামর্থের গতিকে আরও বাড়িয়ে দিয়েছে, যখন বিশ্ব ইউক্রেন যুদ্ধ ও অন্যান্য সমস্যায় টালমাটাল অবস্থায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *