অনিয়ম দূর্নীতির আখড়া বরিশালের রাজারচর মাধ্যমিক বিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক : বরিশাল সদর উপজেলা ৫নং চরমোনাই ইউনিয়নের রাজারচর মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি ও ৫নং চরমোনাই ইউনিয়নের বিএনপির সভাপতি সাবেক চেয়ারম্যান  আবদুস ছালাম রাড়ি ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক  প্রধান শিক্ষক ফরিদ উদ্দিন খানের বিরুদ্ধে অনিয়ম ও দূর্নীতির বিস্তর অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে জেলা মাধ্যমিক শিক্ষা অফিস, দূর্নীতি দমন কমিশন (দুদক), উপজেলা নির্বাহী অফিসার, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর সহ সরকারের কয়েকটি দপ্তরে নাম প্রকাশ না করা শর্তে লিখিত অভিযোগ দিয়েছে এলাকাবাসী।
অভিযোগ সূত্রে জানা যায়- রাজারচর মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি ও ৫নং চরমোনাই ইউনিয়নের বিএনপির সভাপতি, সাবেক চেয়ারম্যান  আবদুস ছালাম রাড়ি ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদ উদ্দিন খান সম্প্রতি কোন টেন্ডার ছাড়াই বিদ্যালয়ের ২৮ টি বিক্রি গোপনে বিক্রি করেছেন । বিদ্যালয়ের সীমানা প্রাচির নির্মাণের জন্য আশেপাশের ব্যক্তি মালিকানাধীন  জমি দখলের পায়াতারা চালাচ্ছেন । বিদ্যালয়ের তিনজন চতুর্থ শ্রেণীর কর্মচারী নিয়োগের মাধ্যমে প্রায় ২১ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে ও নিয়োগপ্রাপ্ত কর্মচারীকে বিদ্যালয়ের পরিবর্তে  আবদুস সালাম রাঢ়ী তার  ছেলের ঢাকার  বাসায় কাজ করতে পাঠিয়েছেন। চতুর্থ শ্রেনীর কর্মচারী শুভ বর্তমানে তার ছেলের ঢাকার বাসায় অবস্থান করছে। বিদ্যালয়টি শিক্ষা অর্জনের স্থান না হয়ে তাদের বাণিজ্যের আখড়ায় পরিনত হয়েছে।
বৃস্পতিবার (২৫ আগষ্ট) সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়- বিদ্যালয় প্রঙ্গণের ৪টি গাছ কাটা হয়েছে। এ ৪টি গাছের বিনিময়ে ৫০ হাজার টাকা নেয়া হয়েছে। কিন্তু প্রধান শিক্ষকের দাবি ২টি গাছ ২২ হাজার টাকায় বিক্রি করে মসজিদ উন্নয়নের কাজে ব্যয় করা হয়েছে। বাকি ২ টি গাছ দিয়ে বিদ্যালয়ের জন্য চেয়ার বানানো হয়েছে। এছাড়াও ২২ গাছ ইউসুফ নামের এক ব্যক্তি নিকট ২০ লাখ ৩৫ হাজার টাকা বিক্রি করা হয়েছে। যা প্রধান শিক্ষক মিথ্যা বলে দাবি করেন। চতুর্থ শ্রেণীর কর্মচারী নিয়োগের মাধ্যমে প্রায় ২১ লক্ষ টাকা হাতিয়ে নেয়ার বিষয়টি পুরোপুরি অস্বীকার করেন প্রধান শিক্ষক কিন্তু এক কর্মচারীর কাছ থেকে ৩ লক্ষ টাকা হাতিয়ে নেয়ার বিষয়টি বেরিয়ে আসে অনুসন্ধানে। এছাড়াও শুভ নামের নিয়োগপ্রাপ্ত চতুর্থ শ্রেণীর এক কর্মচারীকে বিদ্যালয়ের পরিবর্তে সভাপতির ছেলের বাসায় কাজ করানোর বিষয়টি জানতে চাইলে প্রধান শিক্ষক বলেন সে অসুস্থ ছুটিতে ঢাকায় আছে। কাজ করে না তাই তাকে বেতন দেয়া হয় না। কিন্তু বিদ্যালয় থেকে প্রতি মাসে বেতন নেয়ার বিষয়টি অকপটে স্বীকার করেছেন শুভ।
 বিদ্যালয়ে নিয়োগপ্রাপ্ত চতুর্থ শ্রেণীর কর্মচারী শুভ মুঠোফোনে বলেন- আমি রাজারচর বিদ্যালয়ে চাকরি করতেছি। মাসে সরকার থেকে ৮২০০ টাকা ও বিদ্যালয় থেকে ৮৫০ টাকা বেতন নেই। কিন্তু আমি ওই বিদ্যালয়ের সভাপতির ছেলে রেজার বাসায় থেকে পার্সেল প্যাকেটিংএর কাজ করি। এতে এখানে থাকা খাওয়ার পরেও আমাকে ৫০০০ টাকা বেতন দেয়া হয়। এগুলো বাইরে কাউকে বইলেন না।
বিক্রিত গাছের ক্রেতা ইউসুফ বলেন- আমি ২ লাখ ৩৫ হাজার টাকা দামে রাজারচর হাইস্কুলের ২৮টি গাছ ক্রয় করেছি যার মধ্যে চারটি কাটার পরে কি যেন ঝামেলা হয়েছে এজন্য আপাতত আর গাছ কাটা হয়নি।
এ ব্যাপারে প্রধান শিক্ষক ফরিদ উদ্দিন খান বলেন- এসব বিষয়ে আপনার (প্রতিবেদক) সাথে আমি কথা বলতে রাজি না। এসব সিদ্ধান্ত ম্যানেজিং নিয়েছে। আপনে যা পারেন করেন।
এব্যাপারে বিদ্যালয়ের সভাপতি আবদুস ছালাম রাড়ি বলেন- কোন গাছ বিক্রি বা কাটা হয়নি এগুলো আমার বিরুদ্ধে অপ্রচার! কাটা গাছের ছবি দেখালে তিনি বলেন কয়েকটি গাছ বন্যায় পরে গেছে এগুলো কাটা হয়েছে। কোন শিক্ষা প্রতিষ্ঠানের গাছ বিক্রি বা কাটতে হলে বনবিভাগ, পরিবেশ অধিদপ্তর, জেলা মাধ্যমিক শিক্ষা অফিস এবং শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের অনুমতি নিতে হয় গাছ কাটার জন্য কোন অনুমতি নেয়ে হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন এরা কি গাছ লাগাইছে যে কাটতে হলে তাদের জিগাইতে হবে?
এব্যাপারে বরিশাল সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিথিকা সরকার বলেন কোন প্রতিষ্ঠানের গাছ বিক্রি করতে হলে ম্যানেজিং কমিটি মিটিংয়ের সুনির্দিষ্ট কারন রেজুলেশন করে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে পাঠিয়ে অনুমতি নিয়ে বিক্রি বা কাটতে হবে। রাজারচর মাধ্যমিক বিদ্যালয়ের গাছ বিক্রি বা কাটার ব্যাপারে কেউ লিখিত বা মৌখিকভাবে আমাদের জানায়নি। আমি খোঁজখবর নিয়ে এব্যাপারে ব্যবস্হা নিব। পরিবেশ অধিদপ্তরের বরিশাল কার্যালয়ের সহকারী পরিচালক এবিএম রাশেদ আহমেদ বলেন কোন প্রতিষ্ঠানের গাছ কাটতে হলে পরিবেশ অধিদপ্তরের অনুমতি নিতে হয় এব্যাপারে সুনির্দিষ্ট আইন থাকলেও অনেক প্রতিষ্ঠান বেআইনিভাবে গাছ কাটে এটা ঠিক নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *