১৮ হাজার ৭৮৪ হাজি দেশে ফিরেছেন

ডেস্ক রিপোর্ট : 
সৌদি আরবে পবিত্র হজ পালন শেষে এখন পর্যন্ত দেশে ফিরেছেন ১৮ হাজার ৭৮৪ জন হাজি। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টালের এক বুলেটিনে আজ শুক্রবার এ তথ্য জানানো হয়েছে।

বুলেটিনে বলা হয়েছে—আজ ২২ জুলাই পর্যন্ত প্রাথমিক তথ্য অনুযায়ী, দেশে প্রত্যাবর্তনকারী সর্বমোট হাজি ১৮ হাজার ৭৮৪ জন এবং সর্বমোট ফিরতি ফ্লাইট সংখ্যা ৫১টি। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ২২টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ২৪টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত পাঁচটি।

এ ছাড়া সৌদি আরবের আইটি হেল্পডেস্ক থেকে প্রদত্ত সার্ভিস সংখ্যা ২৫ হাজার ৫৭৬টি; সৌদি আরবের চিকিৎসা কেন্দ্র থেকে প্রদত্ত স্বয়ংক্রিয় চিকিৎসা ব্যবস্থাপত্র সংখ্যা ২৯ হাজার ৪৭৪টি;

সৌদি আরবের আইটি হেল্পডেস্ক থেকে আদিল্লা অফিসের জন্য প্রদানকৃত সেবা সংখ্যা ৩০ হাজার ৫১৩টি; সৌদি আরবের চিকিৎসা কেন্দ্র থেকে প্রদত্তচিকিৎসা সেবা সংখ্যা ২৯ হাজার ৪৭৪টি;

এ ছাড়া সৌদি আরবে সর্বমোট ইন্তেকাল করেছেন ২৩ জন হজযাত্রী বা হাজী। এর মধ্যে পুরুষ ১৬ জন এবং নারী সাত জন। তাঁদের মধ্যের মক্কায় ১৯ জন, মদিনায় তিন এবং জেদ্দায় মারা গেছেন এক জন।

এ বছর তিনটি এয়ারলাইন্স—বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সৌদি এয়ারলাইন্স ও ফ্লাইনাস এয়ারলাইন্স হজযাত্রী পরিবহণের সুযোগ পায়। বাংলাদেশ থেকে আগত হজযাত্রীদের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিবহণ করে ৫০ শতাংশ; সৌদি এয়ারলাইন্স পরিবহণ করে ৪০ শতাংশ এবং ফ্লাইনাস এয়ারলাইন্স পরিবহণ করে ১০ শতাংশ।

হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হয়েছিল ১৪ জুলাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *