ঝালকাঠিতে জেলা প্রশাসনের সাহিত্য সম্মেলন সম্মননা পদকপ্রাপ্ত অনেককে নিয়ে সুধিমহলে প্রশ্ন ও বির্তকিত!

ঝালকাঠি প্রতিনিধি॥ ঝালকাঠি জেলা প্রশাসন আয়োজিত সাহিত্য সম্মেলন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সম্মাননা প্রদান নিয়ে সুধিমহলে নানা প্রশ্ন উঠেছে। অনুষ্ঠানের অনেক বিতর্কিত ব্যক্তিরা পদকপ্রাপ্ত হয়ে সামাজিক যোগযোগ মাধ্যমে ছবিপোষ্ট করলেও সর্বস্তরের মানুষের কটুক্তি, সমালোচনা ও ক্ষোভ প্রকাশের ঘটনা ব্যাপক ভাইরাল হয়েছে। এদিকে ঝালকাঠি প্রগতিশীল মানুষ সাহিত্য সম্মেলন ও সাংস্কৃতিক ব্যক্তিত্বদের নামে বির্তকিত ব্যক্তিদের সম্মাননা প্রদান করায় হতবাক হয়েছে। বিএনপির সাংস্কৃতিক সংগঠন জাসাস এর জেলা আহবায়ক (সভাপতি) মনকা নেয়ামুল বাশারসহ কয়েকজনকে এ অনুষ্ঠানে সম্মাননা প্রদান করায় জেলা প্রশাসনের বিরুদ্ধে ব্যাপক ক্ষোভ প্রকাশ করা হয়েছে।
স্থানীয় সাংস্কৃতিক ও রাজনৈতকি মহলে অভিযোগ উঠেছে, জেলা প্রশাসন আয়োজিত সাহিত্য সম্মেলন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সম্মাননা প্রদানের লক্ষে করা এ অনুষ্ঠানটি নিয়ে চরম দায়িত্বহীন ও উদাসীনতার পরিচয় দেয়া হয়েছে। যেখানে ধর্ষনের ভিডিও ভাইরাল হওয়া নজরুল ইসলাম, সরকার বিরোধী পুঁথি পরিবেশনকরী মনকা নেয়ামুল বাশারসহ অনেকের পদক প্রাপ্তির ছবি ফেসবুকে পোষ্ট করলে তাতে নানারকম কটুক্তিমূলক মন্তব্য করতে দেখা দেছে।

তারা আরো অভিযোগ করেছে, স্থানীয় সাংস্কৃতিক ব্যক্তিত্বদের উপেক্ষা করা হলেও দীর্গ দিন জেলার বাইরে বসবাসকারী অনেকে সম্মাননা পদক প্রদান নিয়েও সচেতন মহলের অনেকে প্রশ্ন তুলেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে গত কয়েকদিন ধরে অসংখ্য মানুষকে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে। এছাড়া সাহিত্য সম্মেলন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য সাংস্কৃতিক মন্ত্রনালয় ৫ লাখ টাকা বরাদ্দ দিলেও অনুষ্ঠানের বাজেট ও খরচ নিয়েও অস্বচ্ছতা ও অনিয়মের গুরুত্বর অভিযোগ উঠেছে।

এ বিষয়ে আয়োজন কমিটির অন্যতম সদস্য পৌরকাউন্সলর হাবিবুর রহমান হাবিল জানান, প্রথম বারের মতো এ অনুষ্ঠান আয়োজন করার কিছু ভূল-ক্রুটি থাকতে পারে। পদকপ্রাপ্তদের নাম তালিকা বা সংখ্যা আলআমিন বাকলাই বলতে পারবে। আমি সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনে সহযোগীতা করেছি। তবে সম্মাননার তালিকা সতর্কতার সাথে করা উচিত ছিল।
এ বিষয় জানতে চাইলে আয়োজন কমিটির অন্যতম সদস্য আলআমিন বাকলাই বলেন, সাহিত্য সম্মেলন ও সাংস্কৃতিক অনুষ্ঠান বাস্তবায়নে অতিরিক্ত জেলা প্রশাসক সাবিক ও অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেটকে আহবায়ক করে দুটি কমিটি করা হয়েছে। তাদের নিদের্শে আমরা সকল কার্যক্রম পরিচালনা করেছি। কতোজনকে ও কাকে সম্মাননা প্রদান করা হবে তার সংখ্যা ও নাম তালিকা কমিটির আহবায়করাই করেছে। এ বিষয়ে আমাদের সাথে কোন আলোচনা করা হয়নি। পদকপ্রাপ্ত প্রত্যেককে যাতায়াত বাবদ ৫শ টাকা ও প্রবন্ধ জমা দেয়া ১১জনকে ১হাজার টাকা সম্মানী দেয়া হয়েছে। অন্যান খরচের বিষয়ে কমিটির আহবায়কদের সাথে আলাপ করলে সঠিক তথ্য জানতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *