সাকিবকে নিয়ে যে মন্তব্য করলেন মিরাজ

স্পোর্টস প্রতিবেদক:

আবার বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন সাকিব আল হাসান। গতকাল বৃহস্পতিবার বিসিবির এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। অবশ্য টেস্ট অধিনায়ক হওয়ার দৌড়ে ছিল মেহেদী হাসান মিরাজেরও নাম। বিসিবি কর্মকর্তারা শেষ পর্যন্ত বিশ্বসেরা অলরাউন্ডারের ওপর আস্থা রাখে।

সাকিব অধিনায়কের দায়িত্ব পাওয়ায় মোটেও হতাশ হননি মিরাজ। বরং নিজের কথা ভাবনায়ও ছিল না তাঁর।

আজ শুক্রবার রাজধানীতে এক অনুষ্ঠানে সাংবাদিকদের মিরাজ বলেন, ‘সাকিব ভাই যেখানে আছেন, সেখানে কীভাবে কী। সাকিব ভাই বাংলাদেশকে অনেক দিন নেতৃত্ব দিয়েছেন। তিনি অভিজ্ঞ ক্রিকেটার, আমি মনে করি সাকিব ভাই সেরা। আমরা তাদের দেখেই শিখছি। তাদের কাছ থেকেই শিখে অভিজ্ঞতা অর্জন করতে পারব।’

তরুণ এই অলরাউন্ডার আরও বলেন, ‘অনেক সময় আছে, এটা নিয়ে (অধিনায়কত্ব) আমি চিন্তিত নই। আমার কোনো মাথাব্যথা নেই। কীভাবে পারফর্ম করতে হবে তা নিয়ে ভাবতে হবে আমাকে। ভালো খেলে দেশকে এগিয়ে নিতে হবে।’

এদিকে মুমিনুলের বিদায়ের পর এবার তৃতীয় মেয়াদে টেস্টের নেতৃত্ব পান সাকিব। তাঁর নেতৃত্বে এর আগেও টেস্ট খেলেছে বাংলাদেশ। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে তখনকার অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা চোটে পড়লে নেতৃত্বের ভার দেওয়া হয় সাকিবকে। সেই দায়িত্ব ২০১১ সালে হারান সাকিব। নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব পান মুশফিক। এরপর মুশফিকের থেকে দ্বিতীয়বার ২০১৮ সালে টেস্ট নেতৃত্ব পান সাকিব। কিন্তু সেটা বেশিদিন স্থায়ী হয়নি। পরের বছরই আইসিসির নিষেধাজ্ঞার কবলে পড়ে নেতৃত্ব হারান সাকিব। এবার তৃতীয় মেয়াদে সাদা পোশাকে বাংলাদেশের দায়িত্ব বুঝে নিলেন বিশ্বসেরা অলরাউন্ডার।

সাকিবের অধীনে দুই দফায় ১৪টি টেস্ট খেলেছে বাংলাদেশ। যার মধ্যে তিন ম্যাচে জিতেছে বাংলাদেশ, হার মিলেছে ১১ ম্যাচে। এবার নতুন মেয়াদে নেতা সাকিব কেমন করেন সেটাই দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *