শনিবার, ০২ জুলাই ২০২২, ০৬:০১ পূর্বাহ্ন

জামিন পেলেন না হাজি সেলিম, কারাগারে পাঠানোর নির্দেশ

জামিন পেলেন না হাজি সেলিম, কারাগারে পাঠানোর নির্দেশ

ডেস্ক রিপোর্ট:

জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় ১০ বছরের সাজাপ্রাপ্ত ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজি সেলিম আদালতে আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

রোববার (২২ মে) সকালে তিনি হাইকোর্টের নির্দেশে ঢাকার বিশেষ জজ আদালত-৭ এ আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। বিকালে শুনানি শেষে সংশ্লিষ্ট আদালতের বিচারক শহিদুল ইসলাম তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

হাজির সেলিমের অন্যতম আইনজীবী শ্রী প্রাণনাথ এ তথ্য জানান।

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের দায়ে হাজি সেলিমের ১০ বছর সাজা বহাল রেখে রায় দেন হাইকোর্ট। রায়ের অনুলিপি পাওয়ার ৩০ দিনের মধ্যে হাজি সেলিমকে ঢাকার বিশেষ জজ আদালত-৭-এ আত্মসমর্পণের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

অবৈধভাবে সম্পদ অর্জন ও সম্পদ বিবরণী দাখিল না করার অভিযোগে ২০০৭ সালের ২৪ অক্টোবর হাজি সেলিমের বিরুদ্ধে লালবাগ থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ২০০৮ সালের ২৭ এপ্রিল তাকে এ মামলায় দু’টি অপরাধের দায়ে ১৩ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত। তবে সাজা দুটি একত্রে চলবে মর্মে বিচারক আদেশ দেওয়ায় তার সর্বোচ্চ ১০ বছর সাজা বলবৎ হয়।

২০০৯ সালের ২৫ অক্টোবর এ রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন হাজি সেলিম। ২০১১ সালের ২ জানুয়ারি হাইকোর্ট এক রায়ে তার সাজা বাতিল করেন। পরে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করে দুদক। ওই আপিলের শুনানি শেষে ২০১৫ সালের ১২ জানুয়ারি হাইকোর্টের রায় বাতিল করে পুনরায় হাইকোর্টে শুনানির নির্দেশ দেন আপিল বিভাগ।

২০২১ সালের ৯ মার্চ বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সেলিমের বিচারিক আদালতের দেওয়া ১০ বছরের কারাদণ্ড বহাল রাখেন। তবে সম্পত্তির বিবরণী দাখিল না করার দায়ে বিচারিক আদালতের দেওয়া তিন বছরের সাজা বাতিল করেন আদালত।




Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved by barishalobserver.Com
Design & Developed BY Next Tech