শনিবার, ০২ জুলাই ২০২২, ০৫:৪৫ পূর্বাহ্ন

চালু হচ্ছে ঢাকা-কক্সবাজার ট্রেন চলাচল!

চালু হচ্ছে ঢাকা-কক্সবাজার ট্রেন চলাচল!

ডেস্ক রিপোর্ট:

আগামী ২০২৩ সালের জুন মাসে ঢাকা থেকে পর্যটননগরী কক্সবাজার যাবে ট্রেন। রেলপথমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। আজ রোববার রেল ভবনে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতুতে সিগন্যালিং ও টেলিযোগাযোগ ব্যবস্থার চুক্তিসই অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান নুরুল ইসলাম সুজন। এসময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব হুমায়ুন কবিরসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রেলপথমন্ত্রী বলেন, ‘আমরা আগামী বছরের জুন মাসের দিকে ঢাকা-কক্সাবাজার রুটে রেল যোগাযোগ শুরু করতে পারব। এটি পর্যটকদের জন্য একটি আনন্দের সংবাদ।’

রেলপথ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত রেলপথ ৩২০ কিলোমিটার। আর চট্টগ্রামের দোহাজারি থেকে কক্সবাজার ১০০ কিলোমিটার। এর মধ্যে ঢাকা-চট্টগ্রাম পথে মিশ্র গেজ ডাবল লাইন নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে। এই পথে মিটারগেজ ও ব্রডগেজ দুই ধরনের ট্রেনই চলতে পারবে। দোহাজারি থেকে কক্সবাজার পর্যন্তও মিশ্র গেজ রেললাইন নির্মিত হচ্ছে।

ঢাকা-কক্সবাজার পথে দ্রুতগতির ট্রেন পরিচালনার জন্য নতুন ইঞ্জিন-কোচ কেনার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া থেকে অত্যাধুনিক ইঞ্জিন-কোচ কেনার প্রকল্প নেওয়া হয়। নতুন লাইন নির্মাণের পর এসব ইঞ্জিন-কোচ দিয়ে চাইলে ঘণ্টায় ১২০ কিলোমিটারের বেশি গতিতে ট্রেন চালানো যাবে।

মন্ত্রণালয় সূত্র আরও জানায়, ঢাকা-কক্সবাজার রেলপথ নির্মাণ প্রকল্পটি সরকারের অগ্রাধিকার প্রকল্পের অন্তর্ভুক্ত। এই পথে রেললাইন চালুর প্রাথমিক লক্ষ্য পর্যটকদের আকৃষ্ট করা। কক্সবাজারে নির্মিত হচ্ছে দেশের আইকনিক রেলস্টেশন। পর্যটকেরা চাইলে নিজেদের লাগেজ স্টেশনের লকারে রেখে সমুদ্রস্নানে চলে যেতে পারবেন। এতে হোটেল ভাড়া না করে রাতের ট্রেনে ফিরে আসার সুযোগ পাবেন পর্যটকেরা।




Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved by barishalobserver.Com
Design & Developed BY Next Tech