বোরখা ছাড়া বাইরে বের হতে পারবে না নারীরা!

আন্তর্জাতিক প্রতিবেদন:

আফগানিস্তানে বোরকা ছাড়া নারীদের বাইরে বের হওয়া নিষিদ্ধ ঘোষণা করেছে দেশটির তালেবান সরকার। শনিবার তালেবানের প্রধান হাইবাতুল্লাহ আখুনজাদার জারি করা এক ডিক্রিতে এ নির্দেশনা দেয়া হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এমনটি বলা হয়। রাজধানী কাবুলসহ আফগানিস্তানের প্রত্যেক প্রদেশে এই ডিক্রি পৌঁছে দেওয়া হয়েছে।

তালেবান প্রধানের জারি করা ডিক্রিতে বলা হয়, ‘তালেবান মনে করে, আফগানিস্তানের নারীদের পর্দা রক্ষার জন্য আদর্শ হলো নীল রঙের বোরকা। এই ডিক্রি কার্যকর হওয়ার পর যদি কোনো নারী তার মুখ ও সর্বাঙ্গ না ঢেকে বাড়ির বাইরে বের হন এবং যদি তার প্রমাণ পাওয়া যায়, সেক্ষেত্রে ওই নারীর পিতা, স্বামী বা ছেলের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

বর্তমান আফগানিস্তানের অধিকাংশ নারীই ধর্মীয় কারণে মাথায় স্কার্ফ বা হিজাব পরেন, তবে মুখঢাকা বোরকা ব্যবহার করেন না। কয়েক দশক পর আবারও আফগান নারীদের স্বাধীনতা খর্ব হতে যাচ্ছে।

ক্ষমতা থেকে বিতাড়িত হওয়ার ২০ বছর পর ২০২১ সালের আগস্টে ফের জাতীয় ক্ষমতায় আসীন হয় তালেবান এবং একে একে নিজেদের পুরনো সব নীতি ফিরিয়ে আনতে শুরু করে। এসব নীতির মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্যটি হলো নারীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বন্ধ করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *