৮১ দিন পর বাড়িতে ফিরলেন খালেদা জিয়া

দীর্ঘ ৮১ দিন হাসপাতালে কাটানোর পর বাসায় ফিরছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তবে, তার শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল হলেও অদূর ভবিষ্যতে রক্তক্ষরণের আশঙ্কার কথা জানিয়েছে মেডিক্যাল বোর্ড। করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বাসায় ফেরার অনুমতি দিয়েছে চিকিৎসকরা। হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়ায় দীর্ঘ ৮১ দিন পর গুলশানের বাসভবন ফিরোজায় ফিরছেন তিনি। মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর এভার কেয়ার হাসপাতালে এক সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার সর্বশেষ শারীরিক অবস্থার কথা তুলে ধরে মেডিক্যাল বোর্ড।

এভার কেয়ার হাসপাতালের গঠিত মেডিক্যাল বোর্ডের পক্ষ থেকে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ডা. ফখরুদ্দীন মোহাম্মদ সিদ্দিকী। এসময় তিনি জানান, খালেদা জিয়ার অবস্থা আপাতত স্থিতিশীল রয়েছে। তবে তিনি পুরোপরি আশঙ্কামুক্ত নন। ভবিষ্যতে তার রক্তক্ষরণের আশঙ্কা রয়েছে। স্বাস্থ্যঝুকিঁর কথা বিবেচনা করে তাকে বাসায় রেখে মেডিক্যাল বোর্ডের তত্ত্বাবধানে চিকিৎসা চলবে।

তিনি আরও জানান, হাসপাতালের চিকিৎসকসহ অনেকেই করোনা আক্রান্ত। সংক্রমণ আরও বৃদ্ধি পেলে অথবা তার চিকিৎসা সেবায় নিয়োজিত কেউ আক্রান্ত হলে খালেদা জিয়ার চিকিৎসা জটিল হতে পারে। তাই ঝুঁকি বিবেচনায় তাকে বাসায় রেখে চিকিৎসা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এসময় মেডিক্যাল বোর্ডের আরেক চিকিৎসক প্রফেসর এস এম আরেফিন বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে যতদূর সম্ভব সেবা দেয়া হয়েছে। এমনকি বিদেশি চিকিৎসকদের পরামর্শ নেয়া হয়েছে। তবে, তার সামগ্রিক চিকিৎসার জন্য বিদেশে নেয়ার পরামর্শ দিয়েছেন বিদেশি চিকিৎসকরা।

এর আগে, গেল বছর ১৩ নভেম্বর তার বাসভবন ফিরোজায় রক্তবমির পরপরই তাকে এভার কেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। এভার কেয়ারের চিকিৎসক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১০ জনের একটি বিশেষ মেডিক্যাল টিম তাকে চিকিৎসা দিচ্ছিলেন।

২৮ নভেম্বর খালেদা জিয়ার মেডিক্যাল বোর্ডের চিকিৎসকরা সংবাদ সম্মেলন করে বলেছিলেন, লিভার সিরোসিসে আক্রান্ত হওয়ায় খালেদা জিয়ার রক্তক্ষরণ হচ্ছিল। তিনবার এই রক্তক্ষরণ সামাল দেওয়া গেলেও চতুর্থবারের জন্য আশঙ্কা প্রকাশ করেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *