সংক্রমণ আরও বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত: শিক্ষামন্ত্রী

করোনাভাইরাস সংক্রমণ আরও বেড়ে গেলে সরকার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে এখনই সে সিদ্ধান্ত নেয়ার পরিকল্পনা নেই বলেও জানান তিনি।

মঙ্গলবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলন উপলক্ষে ডিসিদের সাথে বৈঠক শেষে এ কথা জানান তিনি।

এসময় শিক্ষামন্ত্রী বলেন, আমরা আগামী ২-১ দিনের মধ্যে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সঙ্গে বৈঠকে বসব। তাদের মতামত নিয়ে আমরা পরিস্থিতি পর্যালোচনা করবো। পরিস্থিতি অনুযায়ী আমরা বিভিন্ন বিকল্প নিয়ে চিন্তা করবো। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেলে যাতে ভার্চুয়াল ক্লাস নেওয়া যায় সেটার প্রস্তুতি রাখার জন্য ডিসিদের নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানান তিনি।

ডা.দীপু মনি বলেন, জীবনযাপন যতটুকু সম্ভব স্বাভাবিক রেখে করোনা মোকাবিলা করতে চাই। তবে শিক্ষাপ্রতিষ্ঠানে যদি করোনার সংক্রমণ বাড়ার কারণে ক্লাস নেওয়া সম্ভব না হয়, সেক্ষেত্রে তো অনলাইন ক্লাসে যেতেই হবে। এখনও আমরা অনলাইনে ক্লাস-অ্যাসাইনমেন্ট চালু রাখছি যাতে কেউ পিছিয়ে না পড়ে। তবে যেখানে অনলাইন ক্লাস সম্ভব না, সেখানে অ্যাসাইনমেন্ট চালু থাকবে।

দীপু মনি আরও বলেন, করোনা সংক্রমণের ক্ষেত্রে আমরা দেখি, কতটা পরীক্ষা হচ্ছে, তার মধ্যে কতটা পজিটিভ পাওয়া যাচ্ছে। ওমিক্রনকে অনেকেই হালকাভাবে নিচ্ছেন। তবে ভুলে গেলে চলবে না আমাদের দেশে ওমিক্রনের চেয়ে ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেশি। কাজেই আমাদের স্বাস্থ্য সচেতন হতে হবে।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস পরিস্থিতির কারণে ২০২০ ও ২০২১ সালে ডিসিদের এ সম্মেলন হয়নি। ফলে এবারের ডিসি সম্মেলনকে প্রশাসন বেশ গুরুত্বের সঙ্গে দেখছে। এ সম্মেলনে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকগণ সরকারের নীতি নির্ধারণী বিষয়, উন্নয়ন কর্মসূচি ও অন্যান্য বিষয় সম্পর্কে নির্দেশনা গ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *