যুক্তরাজ্যে ওমিক্রনে প্রথম মৃত্যু

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত হয়ে যুক্তরাজ্যে প্রথম একজনের মৃত্যু হয়েছে। সোমবার এ তথ্য নিশ্চিত করেছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন । বিবিসি’র প্রতিবেদনে এমনটি বলা হয়।

ওমিক্রনের দ্রুত ছড়িয়ে পরার বিষয়ে সতর্ক করে দেশটির স্বাস্থ্য সচিব সাজিদ জাভিদ বলেন, আমরা এর আগে এমনভাবে করোনার সংক্রমণ দেখিনি।

ওমিক্রনের প্রভাবে ইংল্যান্ড এবং স্কটল্যান্ড নতুন করে বুস্টার ডোজ দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে। চলতি মাসের মধ্যেই প্রাপ্ত বয়ষ্কদের এই ডোজের আওতায় আনা হবে।

এদিকে, রবিবার দেশটিতে নতুন ৪৮ হাজার ৮৫৩ মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং ৫২ জন মারা গেছেন।

কিছুদিন আগেই করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনকে উদ্বেগের কারণ হিসেবে ব্যাখ্যা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বের যে সব দেশে এখনও পর্যন্ত ওমিক্রনের সন্ধান পাওয়া গিয়েছে, সেই দেশগুলিকে ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছে। সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়।

এদিকে, শনিবার বাংলাদেশে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার খবর নিশ্চিত করে স্বাস্থ্যমন্ত্রণালয়। আক্রান্ত দুইজন জিম্বাবুয়ে ফেরত বাংলাদেশ নারী ক্রিকেট দলের সদস্য।

এছাড়াও পার্শ্ববর্তী দেশ ভারতের মুম্বাই শহরে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে তিনজন আক্রান্ত হওয়ায় সংক্রমণ ঠেকাতে দুইদিনের জন্য সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করে পুলিশ। এখন পর্যন্ত ভারতের পাঁচটি রাজ্যে ৩২ জন করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত হয়েছে বলে জানা গেছে। এরমধ্যে ১৭ জনই মহারাষ্ট্রের। এছাড়াও যুক্তরাষ্ট্রের এক তৃতীয়াংশ অঙ্গরাজ্যে মিলেছে ওমিক্রন। এখন পর্যন্ত ১৬টি অঙ্গরাজ্যে শনাক্ত হয়েছে করোনার নতুন ধরনটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *