বরিশালে ঢাবির ভর্তি পরীক্ষা গ্রহণের প্রস্তুতি সম্পন্ন

রাজধানীর বাইরে অন্য ৭ বিভাগীয় শহরের মতো বরিশাল বিশ্ববিদ্যালয়েও শুক্রবার শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। মোট ৫টি ইউনিটের পরীক্ষা হবে বরিশাল বিশ্ববিদ্যালয়ে। সুষ্ঠু-সুন্দর পরিবেশে পরীক্ষা গ্রহণের সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

করোনা সুরক্ষায় হলের প্রতিটি বেঞ্চে ২ জন করে শিক্ষার্থী বসানোর ব্যবস্থা করা হয়েছে। অভিভাবক এবং ভর্তিচ্ছু শিক্ষার্থীদেরও স্বাস্থ্যবিধি মেনে চলতে অনুরোধ করা হয়েছে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ে মোট ৫টি ইউনিটের ৯ হাজার ২০৩ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে। ১ অক্টোবর ‘ক’ ইউনিটে পরীক্ষায় অংশ নেবে ৩ হাজার ৪২৫ জন শিক্ষার্থী। পরীক্ষা হবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং সরকারি মহিলা কলেজে। বেলা ১১টায় পরীক্ষা শুরু হয়ে শেষ হবে দুপুর সাড়ে ১২টায়।

 

২ অক্টোবর ‘খ’ ইউনিটে পরীক্ষায় অংশ নেবে ১ হাজার ৭৪১ জন শিক্ষার্থী। পরীক্ষা হবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। ২২ অক্টোবর ‘গ’ ইউনিটের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষায় অংশ নেবে ৪৮৮ জন শিক্ষার্থী।

২৩ অক্টোবর ‘ঘ’ ইউনিটে ৩ হাজার ৭১ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং সরকারি মহিলা কলেজে। ‘চ’ ইউনিটে পরীক্ষা হবে আগামী ৯ অক্টোবর। ‘চ’ ইউনিটে পরীক্ষার্থী ৪৩৮ জন।

ক, খ, গ ও ঘ ইউনিটে বহুনির্বাচনী পরীক্ষা হবে ৬০ নম্বরে এবং লিখিত পরীক্ষা হবে ৪০ নম্বরের। ‘চ’ ইউনিটে ৪০ নম্বরের সাধারণ জ্ঞান এবং ৬০ নম্বরে হবে অংকন পরীক্ষা।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. খোরশেদ আলম জানান, মূলত ভর্তিচ্ছু শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের দুর্ভোগ থেকে রক্ষা এবং আর্থিক সাশ্রয়ের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা রাজধানীর বাইরের অন্য ৭ বিভাগে স্থানান্তর করা হয়েছে। ভর্তি ফরম পূরণের সময় যারা বরিশাল কেন্দ্রে পরীক্ষা দিতে পছন্দ দিয়েছেন তারাই মূলত বরিশাল ক্যাম্পাসে ভর্তি পরীক্ষায় অংশ নেবে। হলে প্রবেশে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। কেন্দ্রের বাইরে শিক্ষার্থীদের হাত ধোয়া এবং হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখা হয়েছে। হিজাব পরলেও কান রাখতে হবে খোলা। প্রবেশপত্র, ট্রান্সপারেন্ট কভার এবং পেনসিল ছাড়া অন্য কোনো ইলেক্ট্রনিক্স ডিভাইস নিয়ে হলে প্রবেশ করা যাবে না। কেন্দ্রের মধ্যেও স্বাস্থ্যবিধি রক্ষার জন্য প্রতি বেঞ্চে বসানো হবে দুই জন করে শিক্ষার্থী।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সুষ্ঠুু-সুন্দর পরিবেশে গ্রহণের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। করোনা সংক্রমণ ঠেকাতেও নেওয়া হয়েছে নানা ব্যবস্থা। পরীক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে হলে প্রবেশ এবং কেন্দ্রের বাইরেও অভিভাবকদের স্বাস্থ্যবিধি মেনে অবস্থানের আহ্বান জানিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *