রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৬:৩৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
চট্টগ্রামে হামলা: ৫০০ জনের বিরুদ্ধে মামলা, গ্রেফতার ৮৩ ফখরুল সাহেব কি দেশের সব মানুষকে বোকা ভেবেছেন : তথ্যমন্ত্রী বরিশালে দিনব্যাপী ইয়ুথ সামিট ২০২১ এর উদ্বোধন অবৈধ সরকার বেগম খালেদা জিয়াকে সু-চিকিৎসায় বাধাগ্রস্থ করছে – সাবেক এমপি ফরহাদ বরিশালে শারদীয় দশমীতে পূজা-মন্দিরে হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ কলাপাড়ার বাবলাতলায় এবার ৩০ কেজির পরিবর্তে ২৫ কেজি চাল দেয়ার অভিযোগ কলাপাড়ায় এক প্রকৌশলীর ঝুলন্ত লাশ তার কক্ষ থেকে উদ্বার করেছে পুলিশ ভোলায় গ্রীস্মকালীন টমেটো চাষে কৃষকদের সাফল্য আগামীতে এদেশে রাতের আধারে আর কোন ভোট হতে দেব না – এবায়েদুল হক চাঁন কোরআন নিয়ে অবমাননা করে ফেসবুকে কমেন্টস ॥ যুবক আটক মন্দির ভাংচুর
৭ দফা দাবিতে তালতলীতে তাপবিদ্যুৎ কেন্দ্রের তিন হাজারের অধিক শ্রমিকদের মানববন্ধন, বিক্ষোভ, কর্মবিরতি

৭ দফা দাবিতে তালতলীতে তাপবিদ্যুৎ কেন্দ্রের তিন হাজারের অধিক শ্রমিকদের মানববন্ধন, বিক্ষোভ, কর্মবিরতি

আমতলী প্রতিনিধি।
বরগুনার তালতলীতে কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে শ্রমিকদের ৭ দফা দাবিতে পাওয়ার চায়নায় কর্মরত তিন হাজারের অধিক শ্রমিকরা মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন। একইসাথে দাবি না মানার কারণে কর্মবিরতির ঘোষণা দেয়।

সোমবার সকাল ৮টার দিকে উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নে অবস্থিত তাপবিদ্যুৎ কেন্দ্রে বাংলাদেশ লেবার কংগ্রেস (বিএলসি) ব্যানারে আন্দোলন কর্মসূচি পালন করেন। এ সময় তাপবিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ফটকে থেকে শুরু করে প্রথম ফটকে শ্রমিকরা কয়েক ঘন্টা মানববন্ধন, বিক্ষোভ ও দাবি না মানা পর্যন্ত কর্মবিরতি দেয়।

এর আগে গত ২৩ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর প্রযন্ত  শ্রমিকরা ৩ দিনের সময় বেঁধে দিয়ে পাওয়ার চায়না কোম্পানির কাছে ৭ দফা দাবি জানিয়ে আসছিল তারা। সেখানে দাবি গুলো হলো, শ্রম আইন অনুযায়ী ৮ ঘণ্টা ডিউটি করতে হবে ও অতিরিক্ত সময় ওভারটাইমের দ্বিগুণ মজুরি দিতে হবে। বিনা কারনে চাকরি থেকে ছাঁটাই ও প্রতি সপ্তাহে শুক্রবার ছুটি দিতে হবে এবং কাজ শেষে শ্রমিকদের পাওনা পরিশোধ করতে হবে। নামাজের স্থান, বিশুদ্ধ খাবার পানিসহ ৭ দফা দাবি ঘোষনা দেন। তিন দিনের মধ্যে দাবী না মানলে কর্মবিরতির হুঁশিয়ারি দিয়ে কোম্পানি কর্তৃপক্ষের কাছে লিখিত দেন।  এই দাবি  মেনে না নেয়ায় সোমবার আন্দোলনে বিক্ষোভ কর্মসূচি করেন। পরে কর্মবিরতির ঘোষণা দেন।

বাংলাদেশ লেবার কংগ্রেস (বিএলসি) তালতলী শাখার সভাপতি মোঃ জাফর বলেন, গত তিনদিন অতিবাহিত হলেও কর্তৃপক্ষ দাবি না মানায় কর্মবিরতির চালিয়ে যাচ্ছে শ্রমিকরা। তিন দিন অতিবাহিত হলেও কর্তৃপক্ষের টনক নড়েনি। তাই শ্রমিকরা কঠোর কর্মসূচী দিতে বাধ্য হয়েছে।

স্টিকোল কোম্পানির উৎপাদন ব্যাবস্থাপক মিঃ হাও দায়সারা বক্তব্য দিয়ে বলেন যদি পাওয়ার চায়না কোম্পানি শ্রমিকদের দাবি মানে তাহলে আমরাও দাবি মানবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved by barishalobserver.Com
Design & Developed BY Next Tech