সামাজিক নিরাপত্তা সেবার মান উন্নয়নে ভোলায় নাগরিক সংলাপ

ভোলা প্রতিনিধি ॥ সামাজিক সুরক্ষা কর্মসূচীর সুষ্ঠু বাস্তবায়ন, উপকারভোগী বাছাই ও নির্বাচিত তালিকা-সংক্রান্ত সকল তথ্য সবার জন্য উন্মুক্ত এবং সামাজিক নিরাপত্তা সেবার মান উন্নয়নে ভোলায় নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নাগরিক ফোরামের আয়োজনে সোমবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে উপজেলা পরিষদ এর সম্মেলন কক্ষে এ সংলাপ অনুষ্ঠিত হয়।
উপজেলা নাগরিক ফোরামের সভাপতি সাংবাদিক মোকাম্মেল হক মিলনের সঞ্চালনায় এবং উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানুর রহমানের সভাপতিত্বে সংলাপে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোঃ মোফারেফ হোসেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ ইউনুছ, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ দেলোয়ার হোসেন।
প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোঃ মোশারেফ হোসেন তার বক্তব্যে বলেন, সামাজিক নিরাপত্তা সেবার মান উন্নয়নে উপজেলা নাগরিক ফোরাম ভোলার প্রত্যেকটি গ্রামে কাজ করে যাচ্ছে, যা একটি মহতি উদ্যোগ। সামাজিক কর্মসূচীর আওতায় উপকারভোগীরা যেন সঠিক সেবা পেতে পারে তার জন্য কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য প্রধানমন্ত্রী বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, মাতৃত্বকালীন ভাতা এবং প্রকৃত জেলেদের মাঝে সহায়তা অব্যাহত রেখেছেন।

তিনি আরো বলেন, ভোলা সদর উপজেলায় শতভাগ বয়স্ক ভাতার আওতায় আনা হয়েছে। এ পর্যন্ত ৪৪ হাজার লোককে বয়স্ক ভাতা কর্মসূচীর আওতায় আনা হয়েছে। এ কর্মসূচীতে দু’একটি মিসটেক হয়েছে, সেগুলোকেও আমরা অতি দ্রুত সংশোধন করে উপকারভোগীদের মাঝে ভাতা বিতরণ করবো। উপজেলা নাগরিক ফোরামের এ কার্যক্রমে আমাদের সার্বিক সহযোগিতা থাকবে। তাদের সুযোগ-সুবিধা এবং সুপারিশগুলো আমরা গুরুত্ব সহকারে দেখবো।

বিশেষ অতিথি’র বক্তব্যে উপজেলা সমাজসেবা কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে সারাদেশের ন্যায় ভোলাতেও সামাজিক নিরাপত্তা আওতায় সুবিধাবঞ্চিতদের মাঝে ভাতা’র কার্যক্রম চলমান আছে। তিনি বলেন, আমরা যাচাই-বাছাইয়ের মাধ্যমে বয়স্ক, বিধবা, প্রতিবন্ধীদের মাঝে ভাতা বিতরণ করছি। এমনকি বেদে সম্প্রদায় এবং পালকি বাহকদেরও এ কমসূচীর আওতায় আনার পরিকল্পনা রয়েছে। কিন্তু বেদে সম্প্রদায়ের অনাগ্রহের কারণে আনা সম্ভব হচ্ছে না। তারপরও আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি তাদেরকে এ কর্মসূচীর আওতায় আনার জন্য। এছাড়া পালকি বাহকদেরও তথ্য সংগ্রহের চেষ্টা চলছে, তাদেরকেও সামাজিক সুরক্ষা কর্মসূচীর আওতায় আনা হবে।

নাগরিক সংলাপে ভোলার বেশ কয়েকটি ইউনিয়নে কোষ্ট ফাউন্ডেশন এবং মানুষের জন্য ফাউন্ডেশনের কমিটির সদস্য, সুশিল সমাজের প্রতিনিধি, শিক্ষক, সাংবাদিকসহ উপজেলা নাগরিক ফোরামের সদস্য উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *