পায়রা বন্দর নির্মানে ক্ষতিগ্রস্থ্যদের দেয়া হলো মোটরসাইকেল ও রিক্সা মেরামত প্রশিক্ষণ

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি।।
পটুয়াখালীর কলাপাড়ায় পায়রা বন্দর নির্মাণে ভূমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থ্য পরিবারের সদস্যদের কর্মক্ষম করতে প্রশিক্ষণের মাধ্যমে স্বাবলম্বী করার উদ্যোগ নিয়েছে পায়রা বন্দর কর্তৃপক্ষ।
বুধবার সকাল ১০ টায় উপজেলার লালুয়া ইউনিয়নের মহল্লাপাড়া প্রশিক্ষণ কেন্দ্রে দুটি ব্যাচে ৫০ জন ক্ষতিগ্রস্থ্য সদস্যকে মোটরসাইকেল ও রিক্সা মেরামত বিষয়ক এক মাস ব্যাপি প্রশিক্ষণ শেষে সনদপত্র প্রদান করা হয়।
পায়রা বন্দর কর্তৃপক্ষ, নৌ-পরিবহন মন্ত্রনালয়ের তত্ত্বাবধানে উন্নয়ন সংস্থা ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ্যা রুরাল পূয়র(ডরপ) এর আয়োজনে এ প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডরপ’র ডেপুটি টিম লিডার কৃষিবিদ মোঃ মনিরুজ্জামান প্রিন্স।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলাপাড়া বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোঃ আব্দুস ছালাম। বিশেষ অতিথি হিসেবে পায়রা বন্দরের সহকারী পরিচালক মুহাঃ আশরাফ উজ্জামান (বাপ্পী) ও ডরপ এর প্রকল্প কর্মীবৃন্দ। এক মাস মেয়াদী এ প্রশিক্ষণে দুটি শিফটে ক্ষতিগ্রস্থ্য পরিবারের ৫০ সদস্য অংশগ্রহন করেন।
প্রশিক্ষণ পেয়ে খুশি ক্ষতিগ্রস্থ্য পরিবারের সদস্যরা বলেন, গ্রামাঞ্চলের মানু্ষরে চলাচলের প্রধান বাহন এখন মোটরসাইকেল ও রিক্সা। তাই হাতে কলমে এ মেরামতের কাজ শিখতে পেরে নিজ এলাকায় গ্যারেজ খুলে নিজে যেমন কর্মক্ষেত্র তৈরি করতে পারবেন, তেমনি এখানে গ্রামের মানুষদেরও কাজের সুযোগ হবে। ইতিমধ্যে একাধিক প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ শেষ হওয়ার আগে কাজ শুরু করেছেন। এতে তারা আর্থিকভাবে লাভবান হচ্ছেন।
২০১৯ সালে পায়রা বন্দর কর্তৃপক্ষের তত্ত্বাবধানে উন্নয়ন সংস্থা ডরপ পায়রা বন্দর নির্মানে ক্ষতিগ্রস্থ্য চার হাজার দুইশ পরিবারের সদস্যদের ১২৬ টি ব্যাচে প্রশিক্ষণ কার্যক্রম শুরু করে। এ পর্যন্ত তিন হাজার ২৪৯ সদস্য প্রশিক্ষণ সম্পন্ন করে এখন স্বাবলম্বী। এই মোটরসাইকেল ও রিক্সা মেরামত প্রশিক্ষণ নিয়ে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে ৫০ সদস্য আরো বেশী আয় করে নিজেদের সফল উদ্যোক্তা হিসাবে গড়ে তুলতে পারবে বলে আশা করছেন প্রশিক্ষণার্থীগন।
প্রধান অতিথি প্রশিক্ষণের সমাপনী ভাষণেরর পর প্রশিক্ষণার্থীদের মধ্যে সার্টিফিকেট বিতরন করেন।
প্রধান অতিথির বক্তব্যে বন কর্মকর্তা মোঃ আব্দুস ছালাম বলেন বর্তমানে এই ট্রেডের সকল কে প্রশিক্ষণের লব্ধ জ্ঞান দিয়ে কাজ শুরু করতে হবে। এতে নিঃসন্দেহে তারা অনেক লাভবান হবেন। এত সুন্দর যুগোপযোগী প্রশিক্ষণ আয়োজনের জন্য পায়রা বন্দর কর্তৃপক্ষ ও ডরপ এর প্রশংসা করেন ও আন্তরিক ধন্যবাদ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *