বৃদ্ধি হওয়া মেয়াদেও শেষ হচ্ছে না ৩৮৬ কোটি টাকা ব্যয়ে মেহেন্দিগঞ্জের উলানিয়া ভাঙ্গন প্রতিরোধ প্রকল্প

রাতুল আহম্মেদ ॥
মেহেন্দিগঞ্জের ১৬টি ইউনিয়নের মধ্যে ১০টি ইউনিয়নই নদী ভাঙ্গন কবলিত। এরমধ্যে সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে উলানিয়া ও গোবিন্দপুর ইউনিয়ন। মেঘনা নদী সহ কালাবদর, গজারিয়া, ইলিশা, মাছকাটা নদীর ভাঙ্গনে প্রতি বছর বহু স্থাপনা বিলীন হচ্ছে। মেঘনার কড়াল গ্রাসে গোবিন্দপুরের সিংহভাগ এলাকা আগেভাগেই নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙ্গনকবলিত এলাকা রক্ষায় বিভিন্ন প্রকল্প আমলাতান্ত্রিক জটিলতায় আর আলোর মুখ দেখেনি। ২০১০ সালের পর মেহেন্দিগঞ্জের শত শত কোিট টাকার সম্পদ ও ঐতিহ্যবাহী স্থাপনা রক্ষায় স্থানীয় বাসিন্দা এবং বিভিন্ন সংগঠনের নানান দাবীর ফলে কয়েকটি প্রকল্পের প্রস্তাবনা আসলেও তা আর বাস্তবায়িত হয়নি। সর্বশেষ মেহেন্দিগঞ্জ উপজেলার উলানিয়া ও গোবিন্দপুর ইউনিয়নের মেঘনা নদীর ভাঙ্গনরোধে ২০১৮ সালে পানি সম্পদ মন্ত্রনালয় ভাঙ্গন প্রতিরোধে দুই বছর মেয়াদী একটি প্রকল্প গ্রহন করেন। ঐ প্রকল্প একনেকে পাস হয়ে ৩৮৬ কোটি ৩৮ লক্ষ টাকা ব্যয়ে ১৭টি প্যাকেজের মাধ্যমে ভাঙ্গন কবলিত তিন কিলোমিটার এলাকা ব্লক এবং জিও ব্যাগ এর মাধ্যমে রক্ষার জন্য দুই বছর সময় বেধে দেয়া হয়। গত বছর প্রকল্পের মেয়াদ শেষ হলেও তা এক বছর বৃদ্ধি করে ২০২১ সালের জুন মাস পর্যন্ত সময় বেধে দেয়া হয়। কিন্তু এ সময় শেষ হলেও ৬৫ ভাগ কাজ সমাপ্ত হওয়ায় আরো একবছর বৃদ্ধি করে ২০২২ সালের জুন মাস পর্যন্ত সময় চেয়ে চিঠি দিয়েছে বরিশাল পানি উন্নয়ন বোর্ড। বরিশাল পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, উলানিয়া – গোবিন্দপুর ইউনিয়নের মেঘনা নদীর ভাঙ্গনরোধ প্রকল্পের তিন কিলোমিটার জুড়ে সাড়ে ৯ লাখ জিও ব্যাগের অনুকুলে ইতিমধ্যেই ৯ লাখ জিও ব্যাগ ফেলা হয়েছে। মোট ৩১ লাখ ব্লকের মধ্যে ইতিমধ্যেই ২০ লাখ ব্লক তৈরী হয়েছে। যার মধ্যে ১৫ লক্ষ ডাম্পিং করা হয়েছে এবং বাকি ৫ লক্ষ ব্লক দ্রুতই ডাম্পিং করা হবে।

এদিকে নিম্নমানের ব্লক তৈরী করায় উলানিয়ার লঞ্চঘাটস্থ ৪নং প্যাকেজের কাজ গতমাসে বন্ধ করে দিয়ে পানি উন্নয়নবোর্ডকে জানায় এলাকাবাসী। স্থানীয় আশা গ্রামের বাসিন্দা সজল ও জসিম উদ্দিন জানান, পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা এসে নিম্ন মানের ঐ ব্লকে চিহ্ন দিয়ে তা বাতিল করে। পারিসা কনস্ট্রাকশনের ইঞ্জিনিয়ার ইমন আফরোজ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা কিছু ব্লক বাতিল করেছে মর্মে সত্যতা স্বীকার করে জানান বাতিলের পর তাৎক্ষনিক তা সরিয়ে নেয়া হয়।
উলানিয়া অংশের অপর ঠিকাদারী প্রতিষ্ঠান বিজে জিও টেক্সটাইল লিমিটেড এর প্রজেক্ট ম্যানেজার মো. মনির হোসেন জানান, তাদের প্রতিষ্ঠানের ৫টি প্যাকেজের মধ্যে ৪টি প্যাকেট আগামী দুই মাসের মধ্যে সমাপ্ত হবে। বর্তমানে ৩টি মেশিনের মাধ্যমে ব্লক তৈরীর কাজ চলছে তবে আবহাওয়া অনুকুলে না থাকায় কাজে কিছুটা ধীরগতি হচ্ছে। তিনি জানান, তাদের প্রতিষ্ঠানের ইতিমধ্যেই ৩০ কোটি টাকার বিল বকেয়া পড়ে আছে। বিলের টাকা পাওয়া গেলে কাজে আরো গতি আসবে বলে তিনি জানান।

পানি উন্নয়ন বোর্ড দক্ষিনাঞ্চল জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. নুরুল ইসলাম সরকার ইত্তেফাককে জানান, বর্ষা ও জোয়ারের প্রভাব সহ নানান কারনে মেহেন্দিগঞ্জ উপজেলার উলানিয়া ও গোবিন্দপুর ইউনিয়নের মেঘনা নদীর ভাঙ্গনরোধ প্রকল্পের কাজে ধীরগতি হচ্ছে। বিশেষ করে সম্প্রতি ঘূর্নিঝড় ‘ইয়াস’ এবং পূর্নিমার জো’র কারনে পানি বৃদ্ধি পাওয়ায় কাজে শ্লোথ গতি হয়েছে। সেজন্য আগামী এক বছর সময় চেয়ে চিঠি প্রেরণ করা হয়েছে এবং এ সময়ের মধ্যে এ প্রকল্পের কাজ সম্পন্ন করা সম্ভব হবে। নিম্ন মানের ব্লক সম্পর্কে তিনি বলেন ঠিকাদারী প্রতিষ্ঠান ব্লক তৈরীর পর টাস্কফোর্সের সদস্যরা তা পরীক্ষা করে অনুমোদন দিলে ডাম্পিং করা হয়। টাস্কফোর্সের অনুমতি ছাড়া ব্লক ডাম্পিং করা হয় না। ঠিকাদারী প্রতিষ্ঠানের বকেয়া সম্পর্কে তিনি বলেন ঠিকাদারী প্রতিষ্ঠানের কিছু টাকা বকেয়া পড়েছে। পানি সম্পদ মন্ত্রনালয়ে ও পানি উন্নয়ন বোর্ড সমন্বয় করে তা দেয়ার উদ্যোগও নিয়েছে। আগামী আগস্টে ২৫ ভাগ বরাদ্দ আসলেই ঠিকাদারদের বিল পরিশোধ করা সম্ভব হবে।

প্রসঙ্গতঃ মেহেন্দিগঞ্জের উলানিয়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি ঘেরা ঐতিহ্যবাহী একটি ঐতিহাসিক ভবন রয়েছে। যুক্ত ফ্রন্টের নির্বাচনের সময় ১৯৫৪ সালে ঐ ভবনেই জাতির জনক অবস্থান নিয়েছিলেন। উলানিয়ার বাসিন্দা পিএইচডি গবেষক বারেক কায়সার জানান, উলানিয়া হাইস্কুল মাঠে যুক্ত ফ্রন্টের নির্বাচনী জনসভায় প্রধান অতিথির বক্তৃতা করেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি আরও জানান সেই স্মৃতি ঘেরা ভবন সহ দু’টি মাধ্যমিক বিদ্যালয়, একটি ডিগ্রী কলেজ, ৮টি প্রাথমিক বিদ্যালয়, আলিয়া মাদ্রাসা, মহিলা মাদ্রাসা, ১২টি মসজিদ, দু’টি মন্দির, হাসপাতাল, খাদ্য গুদাম, ভূমি অফিস, ডাকঘর, দু’টি ব্যাংক, দু’টি সিনেমা হল ও বিভিন্ন বেসরকারী সংস্থার কার্যালয় সহ দু’সহস্রাধিক স্থাপনা ঐতিহ্যবাহী উলানিয়ার ঐতিহাসিক জমিদার বাড়ি ও বাড়ির নিকটবর্তী ৩০ বিঘা জমির উপর বিশাল দিঘী রয়েছে এখানে। উলানিয়ার এই জমিদার বাড়িতে জন্ম গ্রহণ করেছেন লন্ডন প্রবাসী বিশিষ্ট সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরী, কবি আসাদ চৌধুরী ও বরিশালের সাবেক জেলা গভর্নর আমিনুল হক চৌধুরী, নাট্যকার মরহুম আতিকুল হক চৌধুরী সহ বিশিষ্ট ব্যক্তিরা। এছাড়াও মেহেন্দিগঞ্জের ভাঙ্গন কবলিত এলাকা নিয়ে দৈনিক ইত্তেফাকে একাধিক সচিত্র প্রতিবেদন ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। ইত্তেফাকে প্রকাশিত প্রতিবেদনের ফটোকপি সহ উলানিয়ার বাসিন্দা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. শফিউর রহমান পানি সম্পদ মন্ত্রণালয়ে আবেদন সহ নানান কর্মৎপরতা ফলে বিভিন্ন সময়ে ভাঙ্গন প্রতিরোধে জরুরী বরাদ্দ আসলেও বর্তমান প্রকল্পই সবচেয়ে বেশি কার্যকর ভূমিকা রাখবে বলে জানান এ এলাকার বিশিষ্টজনরা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *