টুঙ্গিবাড়ীয়া ইউনিয়ন ভোটাররা স্বপ্ন দেখছেন নাদিরাকে নিয়ে, শঙ্কা কেন্দ্রে যাওয়া নিয়ে

বরিশাল সদর উপজেলার টুঙ্গিবাড়ীয়া ইউনিয়নের সোমরাজী গ্রামের বাসীন্দা মোসাম্মৎ রাজিয়া বেগম। তিনি ওই এলাকার একজন ভোটার। জীবনে এই প্রথম ভোট দেয়ার ইচ্ছা রয়েছে তার। কারণ ভোটার হওয়ার পরে তিনি এর আগে কখনো ভোট দেয়ার সুযোগ পাননি। কিন্তু এবার ভোট দেয়ার জন্য খুবই উৎফুল্ল দেখা গেলো তাকে। ভোট দেয়ার সুযোগ পেলে কাকে ভোট দেবেন এমন প্রশ্নের জবাবে বললেন ‘কাকে আবার, আমাদের বড় মাকে’। কেন আপনার মা কি এই ইউনিয়নে নির্বাচন করছে এমন প্রশ্ন করতেই তিনি একটু বিরক্তের সুরে বললেন ‘আরে বাপু আমার নিজের মা নির্বাচন করবে কেন। তাহলে ওই যে বললেন ‘বড় মা’। আরে এই মা সেই মা না। এ আমাদের এলাকার সমাজসেবী নাদিরা রহমানের কথা বলছি। ভালবেসে তাকে আমরা বড় মা বলে ডাকি। কারণ তিনি আমাদের বিপদের বন্ধু। শুধু তাই নয় এই এলাকা আলোর মুখ দেখছে আমাদের বড় মায়ের বদৌলতে। তার প্রচেষ্টায় শুধু শিক্ষা প্রতিষ্ঠানে জ্ঞানের আলোই ছড়াননি। অন্ধকার এই এলাকা বিদ্যুতের আলোয় আলোকিত করার পেছনেও আমাদের বড় মায়ের আবদান। ভোট যদি পাওয়ার যোগ্য কেউ থেকে থাকেন তাহলে আমাদের বড় মা। তবে ভোট সুষ্ঠু ও সুন্দরভাবে হবে কিনা এনিয়ে বেশ চিন্তিত দেখা গেলো রাজিয়া বেগমকে। তার অভিযোগ ইতিমধ্যে বিভিন্নভাবে ভোটারদের ভয় দেখাচ্ছে বিভিন্ন মহল। সরেজমিনে খোঁজ নিয়ে এর অনেক সত্যতাও মিলেছে। স্থানীয় একাধিক ভোটাররা জানান, টুঙ্গিবাড়ীয়া ইউনিয়নে এবার মোট ৪জন প্রার্থী চেয়ারম্যান পদে নির্বাচন করছেন। এরা হলেন- বাহাউদ্দীন আহমেদ, নাদীরা রহমান, নসরুল আলম এবং জব্বার মোল্লা। এদের মধ্যে নৌকা প্রতীকের হয়ে লড়ছেন বাহাউদ্দীন আহমেদ।

বাকী তিন প্রার্থী স্বতন্ত্র হয়ে নির্বাচনী মাঠে রয়েছেন। স্থানীয় ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, বাহাউদ্দীন আ.লীগের মনোনয়ন পেলেও যে তিনজন স্বতন্ত্র হয়ে লড়ছেন তারাও ক্ষমতাসীন দলের রাজনীতির সাথে জড়িত। যেহেতু বিএনপিসহ অন্যান্য দলের প্রার্থী নেই তাই ভোটাররা সবাইকেই আ.লীগের প্রার্থী হিসেবে মনে করছেন। নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় এক আওয়ামী লীগ নেতা বলেন, প্রধানমন্ত্রী নিজেই বলেছেন ‘ যে নির্বাচনে হয়ে আসবে তিনিই আমার’। এ থেকে সহজেই বোঝা যায় কাউকে প্রতীক দেয়া হয়েছে, কাউকে দেয়া হয়নি। কিন্তু সবাইতো আ.লীগের রাজনীতি করে। সুষ্ঠু নির্বাচন নিয়ে সংশয় রয়েছে এ আওয়ামী লীগ নেতার। তিনি জানান, ৯টি কেন্দ্রের মধ্যে চারটি কেন্দ্র ঝুঁকিপূর্ন। এগুলো হলো- ধোপাকাঠী, নরকাঠী, পতাং এবং বাড়ইকান্দী। সুষ্ঠু নির্বাচন হলে এই ইউনিয়নে কে চেয়ারম্যান হতে পারেন এমন প্রশ্নের জবাবে অপর এক আ.লীগের নেতা বলেন, যেহেতু আমি আ.লীগের গুরুত্বপূর্ন পদে আছি তাই সরাসরি মন্তব্য করতে পারবো না। কারণ সরাসরি মন্তব্য করলে সেটা দলীয় প্রার্থীর বিপক্ষে যাবে। তবে এটুকো শুধু বলতে পারি অবহেলিত টুঙ্গিবাড়ীয়া ইউনিয়নের উন্নয়নে যার অবদান আছে তার কথায়ই ভোটাররা ভোট দেবেন। উন্নয়নে কার অবদান এমন প্রশ্নের জবাবে তিনি হেসে বলেন, ‘ অপনারাতো সব জানেন, কে আবার সাবেক এক সচিব। সাবেক ওই সচিবের স্ত্রীইতো এবার চেয়াম্যান পদে নির্বাচন করছেন স্বতন্ত্র হয়ে। এ ধরণের বক্তব্য পত্রিকায় আসলে দলীয় পদ হারাতে হবে এজন্য বার বার নাম প্রকাশ না করতে অনুরোধ করেন ওই আওয়ামী লীগ নেতা। তিনি বলেন, এটা সবার স্বীকার করতে হবে আমাদের টুঙ্গিবাড়ীয়া ইউনিয়ন উন্নত হয়েছে সাবেক সচিব এআর খানের বদৌলতে। এলাকায় যত পাকা সড়ক সবই এআর খান তদবির করে করেছেন। শুধু তাই নয় ২০১৫ সালে তিনি এই এলাকাকে বিদ্যুতের আলোয় আলোকিত করেছেন। তার কারণেই টুঙ্গিবাড়ীয়া ইউনিয়নে বিদ্যুতের সাবস্টেশন হয়েছে। এছাড়া তার (এআর খান) স্ত্রী নাদীরা রহমান এই এলাকায় শিক্ষাক্ষেত্রে অনেক অবদান রেখেছেন।

আগামী ২১ জুন এ ইউনিয়নে ভোট হবার কথা রয়েছে। ভোটের সময় যতই ঘনিয়ে আসছে ততই শঙ্কা বাড়ছে ভোটারদের মাঝে। কারণ গত কয়েক দিন ধরে স্বতন্ত্র প্রার্থী নাদিরা রহমানের কর্মী সমর্থকদের নানাভাবে ভয়ভীতি এবং হুমকী প্রদর্শন করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

নাদীরা রহমানকে নিয়ে কেন এত আলোচনা : চারজন প্রার্থী মাঠে থাকলেও নাদীরা রহমানকে নিয়ে কেন এত আলোচনা এমন প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে বার বার উঠে এসেছে সমাজসেবার বিষয়টি। স্থানীয় ভোটাররা বলছেন নাদীরা রহমান সত্যিকারেই একজন ভাল মানুষ। যিনি সমাজসেবা শুধু কথার মধ্যে সীমাবন্ধ রাখেননি, বাস্তবে করে দেখিয়েছেন। পুরো ইউনিয়নটাকেই বদলে দেয়ার চেষ্টা করেছেন তিনি। এলাকার রাস্তা-ঘাট থেকে শুরু করে সবকিছুর উন্নয়নেই রয়েছে সমাজসেবী নাদিরা রহমানের অবদান। স্থানীয় বাসীন্দা অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষক মুক্তিযোদ্ধা আমির হোসেন খান বলেন, ‘নাদিরা রহমান যে কাজ করছেন, মানুষকে সহযোগীতা করছেন তা কোন কিছুর বিনিময়ে নয়। এই নাদিরা রহমান অনেক উঁচু মনের লোক। সমাজকে আলোকিত করার মত তার দক্ষতা আছে। এলাকায় যে উন্নয়ন হয়েছে সমস্ত কিছুর অবদান এই নাদিরা রহমানের। তিনি আমাদের ভালবেসে দুর্যোগ, দু:সময়ে পাশে দাঁড়াবার চেষ্টা করছেন কোন কিছুর বিনিময়ে নয়। পুরো এলাকাকে দেশের মধ্যে একটি মডেল হিসেবে প্রতিষ্ঠিত করতে তিনি কাজ করে যাচ্ছেন। যার উদাহরণ সিংহেরকাঠী স্কুল। তার ছোঁয়ায় পুরো স্কুলের চেহারাটাই বদলে গেছে। পুরো বাংলাদেশের মধ্যে প্রতিষ্ঠানটি একটি মডেল হিসেবে পরিচিতি পেয়েছে। বাংলাদেশের মধ্যে তিনিই প্রথম স্কুল ভবনে নির্মান করেন স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য, বায়ান্ন‘র ভাষা আন্দোলন এবং স্বাধীনতা যুদ্ধের ৭ বীরশ্রেষ্ঠের ভাস্কর্য।

গত ৩ মার্চ দেশের ১১টি পৌরসভাসহ ৩৭১টি ইউনিয়ন পরিষদের নির্বাচনের তফসিল ঘোষনা করে ইসি। কিন্তু করোনা মহামারীর কারণে ভোট স্থগিত করা হয়। আগামী ২১ জুন টুঙ্গিবাড়ীয়াসহ দেশের ৩৭১টি ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *