বিদ্যুৎ উৎপাদনে স্মার্ট সোলার হাইওয়ে পাওয়ার প্লান্ট উদ্ভাবন করলো কলেজ ছাত্র সাহান

শামীম আহমেদ, ॥
বরিশালের আগৈলঝাড়ায় বিদ্যুৎ উৎপাদনে স্মার্ট সোলার হাইওয়ে এন্ডপাওয়ার প্লান্ট উদ্ভাবন করেছে কলেজ ছাত্র মোসলেউদ্দীন সাহান। তিনি আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেকমো ডা. মোখলেছুর রহমানেরছেলে ও গৈলা ইউনিয়নের কালুপাড়া এলাকার বাসিন্দা। সাহান ২০১৬ সালেসরকারী গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ে অধ্যায়নরত অবস্থায় স্মার্টসোলার হাইওয়ে এন্ড পাওয়ার প্লান্ট প্রজেক্টের কাজ শুরু করে। তার প্রজেক্টেরমুল কাজ শেষ হয় ২০১৭ সালে। সে ২০১৮ সালের এসএসসি পরীক্ষায় সরকারীগৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ এবং২০২০ সালের এইচএসসি পরীক্ষায় মাহিলাড়া ডিগ্রী কলেজ থেকে বিজ্ঞানবিভাগে জিপিএ-৫ পেয়েছে। স্মার্ট সোলার হাইওয়ে এন্ড পাওয়ার প্লান্টউদ্ভাবন বিষয়ে সাহান বলেন, আমাদের দেশে মূলত কয়লা, পিছ ওবিটুমিন দিয়ে রাস্তা নির্মান করে। যখন কয়লা পিচ দিয়ে রাস্তা তৈরিকরা হয় তখন অবশ্যই কয়লা ও পিচ পোড়াতে হয়।

কয়লা এবং পিচ যখনপোড়ানো হয় তখন পরিবেশের জন্য ক্ষতিকর বিভিন্ন গ্যাস যেমন-কার্বনডাই অক্সাইড, কার্বন মনোক্সাইড উৎপন্ন হয় যা মোটেও পরিবেশ বান্ধবনয়। যে জ্বালানি দিয়ে কয়লা ও পিচ পোড়ানো হয় তাতে যদি সালফারেরযৌগ থাকে তাহলে তা পরিবেশের জন্য এ্যাসিড বৃষ্টি সৃষ্টিকারী গ্যাসযেমন-সালফার ডাই অক্সাইড, সালফার ট্রাই অক্সাইড উৎপন্ন করে যা মোটেওপরিবেশ বান্ধব নয়। কিন্তু এ স্মার্ট সোলার হাইওয়ে তৈরি করতে এরকমপরিবেশের জন্য ক্ষতিকর কোন ধরনের পদার্থ ব্যবহার করা হয় না। রাস্তা তৈরি করতে ন্যানোটেকনোলজি দ্বারা তৈরিকৃত সোলার সেলব্যবহার করা হয় যা মূলত উচ্চক্ষমতাসম্পন্ন। তাছাড়া স্মার্ট সোলারহাইওয়ে হচ্ছে একটি “পরিবেশ বান্ধব এবং নবায়নযোগ্য শক্তির উৎস”। এইরাস্তার একটি গুরুত্বপূর্ণ দিক হচ্ছে এটা যে কোন মেঘাচ্ছন্নপরিবেশেও বিদ্যুৎ উৎপাদনে সক্ষম। তাছাড়া এই রাস্তা তিনটি উপায়েবিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম। সূর্যের আলোর মাধ্যমে, মানুষের চলাচলেরসময় যে ঘর্ষণ উৎপন্ন হয় সে ঘর্ষনের মাধ্যমে এবং মানুষের ও গাড়িরপ্রেসারকে কাজে লাগিয়ে। শক্তির নিত্যতা সূত্র অনুসারে শক্তির সৃষ্টি বাধ্বংস নেই কিন্তু শক্তিকে একরূপ থেকে অন্য রূপে পরিবর্তন করা সম্ভব। সেঅনুসারে প্রেসার কে কাজে লাগিয়ে বিদ্যুৎ শক্তিতে রূপান্তর করা হচ্ছে। এইরাস্তা প্রাথমিক অবস্থায় ৩০ টন পর্যন্ত চাপ নিতে সক্ষম। আর সোলারহাইওয়ে দিয়ে যখন বিদ্যুৎ উৎপাদন হবে তখন মানুষের তড়িৎপৃষ্ট হওয়ারকোন সম্ভাবনা নেই। কারণ এখানে সেমি পারমিত্রবেল ম্যাট্রিক্সটেকনোলজি, পলিক্লিস্টালিন টেকনোলজি এবং পলিকার্বনেট

টেকনোলজি ব্যবহার করা হয়েছে যে কারনে ঘর্ষণের সময় যে ইলেকট্রনের যেক্ষয় হয় তা দ্বারা মানুষের তড়িৎপৃষ্ট হওয়ার সম্ভাবনা নেই। এই রাস্তার সবথেকে গুরুত্বপূর্ণ দিকটি হচ্ছে এই রাস্তা দ্বারা সূর্যের আলোর মাধ্যমে২ কিঃমিঃ রাস্তা দ্বারা ৬,৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব এবংমানুষের চলাচলের মাধ্যমে ও গাড়ির প্রেসারকে কাজে লাগিয়ে পিজোইলেক্ট্রিক এফেক্ট এর মাধ্যমে আলাদা ভাবে আরও বছরে ১৫০০ মেগাওয়াটপর্যন্ত বিদ্যুৎ উৎপাদন করাও সম্ভব। প্রেসার কে কাজে লাগিয়ে বিদ্যুৎউৎপন্ন ব্যাপারটা সম্পূর্ণ নির্ভর করে রাস্তার উপর দিয়ে কি পরিমাণেগাড়ি চলাচল করছে এবং কি পরিমানে প্রেসার পড়ছে তার উপর। সাহান আরওবলেন, আমরা যদি এ-স্মার্ট সোলার হাইওয়ে তৈরি করি তাহলে একই রাস্তাথেকে একই সময়ে আমরা ৩ উপায়ে বিদ্যুৎ উৎপাদনের জন্য ব্যবহার করতেপারবো এবং রাস্তা হিসেবেও আমরা ব্যবহার করতে পারবো। একটিপ্রতিবেদনে দেখা গেছে সরকার প্রতি এক কিলোমিটার রাস্তার জন্য ৬কোটি টাকা খরচ করে কিন্তু স্মার্ট সোলার হাইওয়ে তৈরি করতে ৪কোটি টাকাই যথেষ্ট প্রতি কিলোমিটারের জন্য। তাছাড়া দেখা যায় যেপিচের রাস্তার যে স্থায়িত্ব তা হওয়ার কথা হচ্ছে ২৫ থেকে ৩০ বছর কিন্তু তারস্থায়িত্ব দেখা যায় খুব কম। কারণ বিটুমিনের সব থেকে বড় শত্রু হচ্ছেপানি। বিটুমিন যখনই পানির সংস্পর্শে আসে তখনই দেখা যায় পিচবা কয়লার তৈরি রাস্তা ভাঙ্গতে শুরু করে।

কিন্তু এ স্মার্ট সোলার হাইওয়েরএইরকম কোন ক্ষতিকারক দিক নেই। কারণ এই রাস্তা তৈরি করতে কোন ধরনেরপিচ বা কয়লার ব্যবহার করা হচ্ছে না। সম্পূর্ণ পরিবেশবান্ধব উপায়েস্মার্ট সোলার হাইওয়ে তৈরি করা হয়। এই রাস্তা সাশ্রয়ী এই কারনেশুধুমাত্র বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ খাতের কথাই বলছি ২০১৭ থেকে ২০১৮অর্থবছরে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ খাতের জন্য বাজেট করা হয় ২১ হাজার২১৪ কোটি টাকা, ২০১৮-১৯ অর্থবছরে বাজেট করা হয় ২৬ হাজার ৫০২কোটি টাকা এবং ২০১৯-২০২০ অর্থবছরে বাজেট করা হয় ২৮ হাজার ৫১কোটি টাকা। এখানে দেখা যাচ্ছে যে প্রতিবছরই কিন্তু বিদ্যুৎ এবংজ্বালানি ও খনিজ খাতের জন্য বাজেট বরাদ্দের পরিমান কিন্তু বেড়েই চলছে।আমি মনে করি এই স্মার্ট সোলার হাইওয়ে তৈরি করলে প্রতিবছরবিদ্যুৎ ও জ্বালানি খাতের জন্য সড়ক ও জনপথ খাতে আলাদাভাবে বাজেটকরতে হবে না। কারণ এখানে একটা রাস্তার পেছনে সামান্য কিছু ব্যয় করে,একই রাস্তা থেকে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে এবং রাস্তা হিসেবেও ব্যবহারকরা হচ্ছে। ফলে সরকারের ও জনগণের অর্থ সাশ্রয় হচ্ছে এবং প্রতিবছরআলাদা আলাদা রাস্তার জন্য এবং বিদ্যুৎ ও জ্বালানী খাতের জন্য আলাদাভাবেবাজেট বরাদ্দ করতে হচ্ছে না। ফলে প্রতি বছর সড়কের জন্য এবং বিদ্যুৎ ওজ্বালানী খাতের জন্য যে বাজেট বরাদ্দ করা হতো সেই বাজেটের অর্থটাকেঅন্যান্য খাতকে সমৃদ্ধ করার জন্য ব্যবহার করা সম্ভব। তাছাড়া আমাদেরদেশে বিদ্যুৎ উৎপাদনের জন্য যে খনিজ সম্পদ অর্থাৎ তেল-গ্যাস ব্যবহারকরা হয় তার উপরও চাপ কমবে।

কারণ স্মার্ট সোলার হাইওয়েতে বিদ্যুৎউৎপাদনের জন্য কোন ধরনের তেল বা গ্যাস ব্যবহার করা হয় না। কারণ স্মার্টসোলার হাইওয়েতে বিদ্যুৎ উৎপাদন করা হয় “সূর্যের আলোর মাধ্যমে,
মানুষের চলাচলের সময় যে ঘর্ষণ হয় সেই ঘর্ষনের মাধ্যমে এবং গাড়িরচাপকে কাজে লাগিয়ে। স্মার্ট সোলার হাইওয়ে হচ্ছে একটি নবায়নযোগ্য শক্তির উৎস এবংপৃথিবীতে যতদিন পর্যন্ত সূর্যের আলো থাকবে এবং এই রাস্তা থাকবেততদিন এই রাস্তার মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। এই রাস্তারস্থায়িত্বকাল হচ্ছে ৫০ থেকে ৬০ বছর। সাহান ২০১৫ সালে উপজেলা পর্যায়ে সৃজনশীল মেধা অন্বেষনপ্রতিযোগিতায় ১ম স্থান অধিকার করে। ২০১৭ সালে উপজেলা, জেলা ওবিভাগ পর্যায়ে সৃজনশীল মেধা অন্বেষন প্রতিযোগিতায় ১ম স্থানঅধিকার করে এবং জাতীয় পর্যায় বছরের সেরা মেধাবী নির্বাচিত হয়এবং পদক পায়। ২০১৯ সালে উপজেলা, বরিশাল মহানগর ও বিভাগ পর্যায়সৃজনশীল মেধা অন্বেষন প্রতিযোগিতায় ১ম স্থান অধিকার করে এবংজাতীয় পর্যায় বছরের সেরা মেধাবী নির্বাচিত হয়। ২০১৭ সালে ৩৮ তমজতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ প্রতিযোগিতায় ১ম স্থান অধিকার করে।

২০১৭ সালে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় উপজেলা ও জেলা পর্যায়১ম স্থান অধিকার করে। ২০১৮ সালে জাপান সরকারের আমন্ত্রনে সাকুরাসাইন্স একসেন্স প্রগ্রামে ৮দিনের জন্য অংশগ্রহন করে সাহান।ভবিষ্যতে এই স্মার্ট সোলার হাইওয়ে আরো বেশি উন্নীতকরণ করার ইচ্ছাআছে তার যাতে করে দেশ ও দেশের মানুষ উপকৃত হয়। ভবিষ্যতে এই স্মার্টসোলার হাইওয়েতে ট্রাফিক কন্ট্রোল সিস্টেম এবং ডাস্ট সেন্সরসহ আরোকিছু প্রযুক্তি যুক্ত করতে চায়। যাতে করে মানুষ আরও বেশি সুযোগ-সুবিধা ব্যবহার করতে পারে। তাছাড়া এই স্মার্ট সোলার হাইওয়েরআশেপাশের প্রতিটি বাসা-বাড়ি থেকে শুরু করে কলকারখানাশিল্পপ্রতিষ্ঠান এবং প্রতিটি স্থানের যতগুলো ইলেকট্রিক লাইন আছেসবগুলি স্মার্ট ফোনের সাহায্যে কন্ট্রোল করা যায়। এই রাস্তাটি তৈরিকরতে মোঃ মোসলেউদ্দীন সাহানের ৭০ হাজার টাকার উপরে খরচ হয়েছে।সরকারের সহযোগিতা পেলে এই রাস্তাটি নিয়ে আরো কাজ করার ইচ্ছাআছে তার।এ বিষয়ে আগৈলঝাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃআবুল হাশেম বলেন, বিদ্যুৎ উৎপাদনে স্মার্ট সোলার হাইওয়ে এন্ড পাওয়ারপ্লান্ট উদ্ভাবক কলেজ ছাত্র মোসলেউদ্দীন সাহানের এই প্রজেক্টবাংলাদেশকে আরো একধাপ এগিয়ে নিয়ে যাবে। তার এই প্রজেক্টকে আরওআধুনিকভাবে তৈরি করার লক্ষ্যে সে চাইলে যে কোন সহযোগিতা করাহবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *