ডায়রিয়ায় বরিশাল বিভাগে ১ দিনে আক্রান্ত ৪১৫, মৃত্যু ১

বরিশাল বিভাগে সর্বোশেষ মঙ্গলবার (১১ মে) একদিনে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে ৪১৫ জন। এছাড়া এ সময়ে একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বিভাগে ৫১ হাজার ৭১৮ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। বুধবার (১২ মে) বিকেলে এসব তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের বিভাগীয় পরিচালক ডা. বাসুদেব কুমার দাস।

তিনি বলেন, ৪০টি উপজেলায় শুরুতে ২৭টি উপদ্রুত অঞ্চল চিহ্নিত করে মেডিক্যাল টিম কাজ করেছে। এসব অঞ্চলে ৪০৫টি মেডিক্যাল টিম ডায়রিয়া প্রতিরোধে কাজ করছে। স্বাস্থ্য দপ্তর থেকে মানুষকে সচেতন করতে ব্যাপকভাবে কাজ করা হচ্ছে। বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১১ মে পর্যন্ত বরিশাল জেলায় ৬ হাজার ৮৯২ জন, পটুয়াখালীতে ১০ হাজার ৭৭১ জন, ভোলায় ১৩ হাজার ৫৮৭ জন, পিরোজপুরে ৬ হাজার ৬৩৪ জন, বরগুনায় ৮ হাজার ১১০ জন, ঝালকাঠিতে ৫ হাজার ৭২৪ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে।

বিভাগে এখন পর্যন্ত ২১ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন। এর মধ্যে বরিশাল জেলার ছয়জন, পটুয়াখালীর আটজন, ভোলায় দুজন ও বরগুনায় পাঁচজন। সর্বশেষ মৃত্যুবরণকারী কাজল রেখা (৪৮) পটুয়াখালীর দশমিনা উপজেলার গছানী গ্রামের হারুণ খানের স্ত্রী। এদিকে মোট আক্রান্তের মধ্য থেকে ৫১ হাজার ৩৮ জন রোগী সুস্থ হয়েছেন।

বিভাগীয় পরিচালক ডা. বাসুদেব কুমার দাস জানান, আক্রান্তের সংখ্যা পর্যায়ক্রমে শূন্যের কোঠায় চলে আসবে। ইতোমধ্যে বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে এবং মানুষ সচেতন হয়েছে বিধায় দিন দিন আক্রান্তের সংখ্যা কমছে। ডায়রিয়া মোকাবিলায় পর্যাপ্ত আইভি স্যালাইন মজুত আছে। এর মধ্যে এক হাজার সিসির ৬৬ হাজার ৬৫৯ পিস এবং ৫০০ সিসির ৪০ হাজার ১৮৭ পিস স্যালাইন মজুদ রয়েছে বলে জানান এই কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *