করোনাজয়ের পর চোখে সংক্রমণ, হতে পারে মৃত্যু

করোনার (কোভিড-১৯) পাশাপাশি মানসিক সমস্যাসহ আরো অনেক রোগের দেখা মিলছে। এমতাবস্থায় বিশেষ ধরনের এক ছত্রাকের সংক্রমণ দেখা দিয়েছে। যা করোনা পরবর্তীতে রোগীর চোখে সংক্রমণ ছড়িয়ে তার প্রাণও কেড়ে নিচ্ছে। এমনকি দৃষ্টিশক্তি হারানোর মতো পরিস্থিতিও তৈরি হয়েছে।

সম্প্রতি ভারতের রাজধানী দিল্লিতে এই ছত্রাকের আক্রমণে ৯ জনের মৃত্যুর পর এ নিয়ে সতর্ক করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এমন খবর প্রকাশ করেছে দেশটির গণমাধ্যম সংবাদ প্রতিদিন।

ওই প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি এমনই সংক্রমণ নিয়ে দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালের চক্ষুবিভাগে রোগীরা ভিড় করেন। তাদের অনেকেরই দৃষ্টিশক্তি ইতিমধ্যেই হারিয়েছে। কারো আবার ক্ষীণ থেকে ক্ষীণতর হচ্ছে দৃষ্টিশক্তি। পরীক্ষা করে চিকিৎসকরা বুঝতে পারেন, এজন্য একটি ছত্রাক দায়ী। এই সংক্রমণকে মিউকরমাইকোসিস নামে চিহ্নিত করছেন চিকিৎসকরা। করোনার কারণে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কমে গেলে এই ছত্রাক চোখে বাসা বাঁধে।

দিল্লির এই হাসপাতালে এই ছত্রাক সংক্রমিত হয়ে অনেকেই আইসিইউ’তে ভর্তি হয়েছেন। এক চক্ষু বিশেষজ্ঞ জানান, এই ছত্রাক যে শুধু চোখেরই এত ক্ষতি করছে, তা নয়। নাক এবং চোয়ালেও সমস্যা দেখা দিচ্ছে। চোয়ালের হাড়েরও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *