বুধবার, ২৮ জুলাই ২০২১, ০৯:৪৯ পূর্বাহ্ন

করোনায় বাচার সম্ভাবনা কম গাঁজাসেবীদের

করোনায় বাচার সম্ভাবনা কম গাঁজাসেবীদের

লাইফস্টাইল ডেস্ক:
করোনাভাইাসের সংক্রমণ ঠেকাতে বিশ্বব্যাপী চলছে লকডাউন। একরকম বন্দি দশায় কাটছে পৃথিবীর অর্ধেকের বেশি মানুষের জীবন। এই মানসিক চাপ থেকে মুক্তি পেতে অনেকে হয়তো গাঁজার শরণাপন্ন হতে পারেন। বিশেষ করে পশ্চিমের অনেক দেশে গাঁজা সেবনে কোনো বিধিনিষেধ নেই। তবে চিকিৎসকরা বলছেন, ‘করোনাভাইরাসের মহামারির এই সময়ে গাঁজা সেবনের আগে দুইবার ভাবুন।’ খবর সিএনএনের।

গাঁজা সেবনকারী কেউ যদি করোনাভাইরাসে আক্রান্ত হন তাহলে তার ঝুঁকি অন্য অনেকের চেয়ে বেশি।

যুক্তরাষ্ট্রের শ্বাসতন্ত্র ও ফুসফুসের রোগের চিকিৎসক ডা. আলবার্ট রিজ্জো বলেন, সিগারেট ও গাঁজা সেবনের ফলে শ্বাসযন্ত্রে একই রকম প্রদাহের সৃষ্টি হয়। এমন অবস্থায় যদি করোনাভাইরাসে কেউ আক্রান্ত হন, তাহলে বিপজ্জনক পরিস্থিতির তৈরি হতে পারে।

নভেল করোনাভাইরাস মূলত ফুসফুসের অসুখ। এ ভাইরাস সাধারণত ফুসফুসে সংক্রমণ তৈরি করে। এক পর্যায়ে রোগী শ্বাসকষ্টে ভুগতে থাকেন। এই কারণেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা ঘটছে বেশি।

বিশেষজ্ঞরা বলছেন, যারা দীর্ঘদিন ধরে নিয়মিত গাঁজা সেবন করছেন তারা বেশি ঝুঁকিতে রয়েছেন। কারণ এতে শ্বাসতন্ত্র নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। যা সরাসরি ফুসফুসের ওপর প্রভাব ফেলে।

গাঁজা সেবনের ফলে একজন ব্যক্তি শারীরিকভাবে অতিরিক্ত দুর্বল হয়ে পড়তে পারেন। তিনি যদি করোনাভাইরাসে আক্রান্ত হন এবং তাকে যদি হাসপাতালে নিবিড় চিকিৎসাও দেওয়া হয় তাতেও তার বেঁচে ফেরার সম্ভাবনা খুবই কম। সেক্ষেত্রে তার বয়স যাই হোক না কেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved by barishalobserver.Com
Design & Developed BY Next Tech