মা ইলিশ রক্ষায় কুয়াকাটায় মতবিনিময় সভা

মোঃ আরিফ বিল্লাহ নাছিম ,কুয়াকাটাঃ আগামী ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত (২২দিন) ইলিশ প্রজনন মৌসূম ২০১৮ বাস্তবায়নের লক্ষ্যে কলাপাড়া উপজেলা মৎস্য বিভাগের উদ্যোগে জেলে ও মৎসজীবিদের নিয়ে জনসচেতনতামূলক মতবিনিময় সভা করা হয়েছে। “মা ইলিশ রক্ষা কর” ইলিশ সম্পদ বৃদ্ধি কর” এ স্লোগানকে সামনে রেখে সোমবার বেলা ১টায় কুয়াকাটা মেয়র মৎস্য মার্কেটে এ সভা অনুষ্ঠিত হয়। কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তানভীর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কলাপাড়া উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আঃ মোতালেব তালুকদার।
এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলাপাড়া উপজেলার ভাইস চেয়ারম্যান মোঃ মোস্তফা কামাল, কুয়াকাটা পৌর মেয়র আঃ বারেক মোল্লা, পটুয়াখালী জেলা সিনিয়র মৎস কর্মকর্তা মোঃ ইকবাল হোসেন চৌধূরী, মহিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মাহবুবুর আলম, কুয়াকাটা নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোঃ শাখাওয়াত হোসেন, কুয়াকাটা পৌর প্যানেল মেয়র মোঃ পান্না হাওলাদার, কুয়াকাটা আশার আলো জেলে সমবায় সমিতির সভাপতি মোঃ নিজাম শেখ প্রমূখ।
সভায় বক্তারা জেলে,মৎস্য আড়ৎদারদের বলেন, চলতি বছর ৭ অক্টোবর থেকে ২৮শে অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ প্রজনন মৌসুম নির্ধারণ করেছে মৎস্য অধিদপ্তর। ইলিশ প্রজননকালীন সময়ে মৎস আইন অনুযায়ী ইলিশ নিধন, সংরক্ষন, মজুদ ও ক্রয় বিক্রয় নিষিদ্ধ করা হয়েছে। প্রজনন মৌসুমে মৎস্য আইন অমান্য করে ইলিশ শিকার করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। তাই ইলিশের প্রজনন বৃদ্ধিতে সকল মৎস্য জীবিদের সহযোগিতা কামনা করেন তারা। এর আগে সকাল ১০টায় মৎস্যবন্দর মহিপুর এবং বেলা ১১টায় আলীপুর বন্দরের জেলে ও আড়ৎদারদের নিয়ে জন সচেতনতামুলক সভা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *