তালতলী ঝুঁকিপূর্ণ সাঁকো পার হয়ে স্কুলে যায় কয়েক শত শিক্ষার্থী

আবু হানিফ নয়ন::বরগুনা জেলার তালতলী উপজেলার শারিকখালী ও কড়ইবাড়ীয়া ইউনিয়নের কড়ইবাড়ীয়া বাজারের দক্ষিন পূর্ব পাশে ঝুঁকি পুর্ণ সাঁকো পার হয়ে স্কুলে যায় কোমলমতি শিশু শিক্ষার্থী ও অত্র এলাকার জনসাধারন।

প্রতিদিন ঐ সাঁকো থেকে শিক্ষার্থীসহ প্রায় পাঁচ থেকে আটশত লোক আসা যাওয়া করে।শিশু শিক্ষার্থীরা বাসের সাঁকো পার হতে ভয় পায়। এমনকি বাসের সাঁকো পার হয়ে স্কুলে যেতে চায়না কোমলমতি শিশু শিক্ষার্থীরা। বাধ্য হয়ে শিশু শিক্ষার্থীদের সাথে যেতে হয় অভিভাবকদের।

জানা যায়, শারিকখালী ইউনিয়নের নলবুনিয়া গ্রামে যদিও একটি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। সেখানে গিয়ে লেখাপড়ার তেমন কোন ভাল যোগাযোগ ব্যবস্হা না থাকায় বাধ্য হয়ে ৪-৫ কিলোমিটার পথ অতিক্রম করে পাঠদানের জন্য যেতে হয় আলীর বন্দর এ,এম মাধ্যমিক বিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয় ও কড়ইবাড়ীয়া দারুস সুন্নাত দাখিল মাদ্রাসায়।

অভিভাবকরা থাকেন নানা দুচিন্তায়।যে কোন সময় ঘটে যেতে পারে বড় ধরনের দুর্ঘটনা।এলাকাবাসী ও শিক্ষার্থীদের দাবি এখানে যেন অতিশিঘ্রিই একটি ব্রিজ নির্মাণ করা হয়।

এ বিষয়ে শিক্ষার্থীদের কাছে জানতে চাইলে তানজিলা, সুমাইয়া, মেহেদী, জান্নাতী, সালমান, রেজাউল, ঝরণা বলেন আমরা প্রতিদিন অতিকষ্টে ক্লাসে আসা-যাওয়া করি। সাঁকো যখন পার হই তখন অনেক ভয় পাই।

তারা আরো বলেন বর্ষা মৌসুমে রাস্তাঘাট খারাপ থাকায় আমরা ক্লাসে যেতে পারিনা।আমাদের “মা” মাননীয় প্রধানমন্ত্রীর নিকট একান্ত দাবি এখানে একটি ব্রিজ নির্মাণ করে আমাদের জনদুর্ভোগের হাত থেকে রক্ষা করার জন্য অনুরোধ করছি।

সরেজমিনে দেখা গেছে তালতলী উপজেলার নলবুনিয়া গ্রামের রাস্তাঘাটের বেহাল অবস্হা।বর্ষা মৌসুমে শিক্ষার্থীরা ঐ রাস্তা ও সাঁকো পার হয়ে ক্লাসে যাওয়া আসা বন্ধ থাকে। কোমলমতি শিশু শিক্ষার্থী ও স্হানীয় বাসীন্দাদের নিজেদের উদ্দ্যোগে নির্মিত বাসের সাঁকো পার হতে হয়।

উন্নয়নের দিক থেকে এলাকাটি বেশ অবহেলিত। এখানে চলাচলের জন্য নেই কোন ভাল রাস্তাঘাট। তাছাড়া শিক্ষার্থীরা তাড়াহুড়া করে সাঁকো পার হতে গিয়ে প্রতিনিয়ত ছোট -বড় দুর্ঘটনার স্বীকার হচ্ছে।

এ ব্যাপারে জানতে চাইলে কড়ইবাড়ীয়া দারুস সুন্নাত দাখিল মাদ্রাসার সুপার জনাব মো:আব্দুস সবুর বলেন এ এলাকার জনগন ইসলামী শিক্ষার প্রতি অত্যন্ত অনুরাগী। তাদের ছেলেমেয়েদেরকে মাদ্রাসায় শিক্ষা দেওয়ার জন্য ইচ্ছা পোষন করে। কিন্তু কড়ইবাড়ীয়া দারুস সুন্নাত দাখিল মাদ্রাসাটির সাথে এলাকার বিভিন্ন ব্রিজ ও পাকা রাস্তা না থাকায় এলাকার ধর্মপ্রাণ মুসলমানদের ইচ্ছার বাস্তবায়ন হচ্ছে না।সেহেতু রাস্তাপাকা ও ব্রিজ নির্মাণ হলে মাদ্রাসায় ছাত্রছাত্রী বৃদ্ধি ও নৈতিক শিক্ষায় শিক্ষিত মানুষ সৃষ্টি হবে।

আলীর বন্দর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব আলতাফ হোসেন মোবারক( স্যার) বলেন মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিদিন বাসের সাঁকো পার হতে হয়। যে কোন সময় একটা দুর্ঘটনা ঘটতে পারে। ওখানে একটি ভালমানের সেতু হলে শিক্ষার্থীদের আসা-যাওয়ার জন্য খুবই ভাল হয়।
তিনি আরো বলেন যেহেতু শিক্ষা প্রতিটি মানুষের মৌলিক অধিকার যাতে করে সমাজের অবহেলিত এ সমস্ত কোমলমতি শিশুরা যাতে শিক্ষা থেকে যেন বনঞ্চিত না হয়। এ জন্য দ্রুত একটি ব্রিজ নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছি।

তালতলী উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জনাবা মনিকা নাজনীন বলেন ওটাতো একে বারেই বড় সাঁকো ওখানের যাতায়াত ব্যবস্হা তেমন ভালনা।বাচ্চাদের আসা -যাওয়ার ক্ষেত্রে একটু অসুবিধা হয়।

অভিভাবকরা বাচ্চাদের নিয়ে আসতে হয় এবং দিয়ে আসতে হয়। অনেক সময় অভিভাবকরা সাথে আসতে পারেন না কারন অনেক অভিভাবক সচেতন না। ফলে যে কোন সময় দুর্ঘটনা ঘটে যেতে পারে। এজন্য ওখানে ঐ বাসের সাঁকোর পরিবর্তে একটি ব্রিজ অথবা আয়রন ব্রিজ নির্মাণ করা হলে বাচ্চাদের আসা-যাওয়ার ক্ষেত্রে খুবই ভাল হয়। সরকারের কাছে আমার অনুরোধ ওখানে যেন অতিশিঘ্রিই একটি ব্রিজ নির্মাণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *