বাউফলে নিয়ম বহির্ভূতভাবে প্রবাহমান নদীতে বাঁধ দিয়ে সেতু নির্মাণ

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি:
পটুয়াখালীর বাউফল পৌরসভা সহ পাশর্^বর্তী অন্তত ৬টি ইউনিয়নের পানি নিস্কাশনের একমাত্র ভরসা আলগী নদী এবং এবং এর শাখা খালে নিয়মবহির্ভূতভাবে বাঁধ দিয়ে সেতু নির্মাণের কারনে চরম হুমকির মুখে পড়েছে নদীটির অস্তিত্ব। একদিকে পানি প্রবাহ বন্ধ হয়ে যাওয়ায় ময়লা আবর্জনা জমে ছড়াচ্ছে উৎকট দূর্ঘন্ধ ঘটছে চরম পরিবেশ বিপর্যয় অপরদিকে দীর্ঘদিন ধরে বাঁধ দেয়ার ফলে এসব আবর্জনা জমে নদীটির নব্যতা কমে যাচ্ছে। এদিকে পানি প্রবাহ বন্ধ হওয়ায় কিছু প্রভাবশালী নতুন করে আলগী নদী দখলে সক্রিয় রয়েছে। বাউফল পৌরসভাসহ ৬টি ইউনিয়নের মানুষের অত্যন্ত জীবন ঘনিষ্ঠ এই নদীটিতে বাঁধ দিয়ে সেতু নির্মাণের ফলে চরম হুমকির মুখে পড়েছে জীব বৈচিত্র ও ফসল উৎপাদন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাউফল পৌরশহরের প্রাণ কেন্দ্রে মহিলা কলেজ সেতু, বাংলা বাজার সেতু, গার্লস স্কুল রোড সেতু নির্মাণের প্রকল্প নেয় বাউফল পৌরসভা। নিয়মানুযায়ী প্রবাহমান নদীতে বাঁধ দিয়ে এভাবে সেতু করার কোনো বিধান না থাকলেও পৌরকর্তৃপক্ষের নাকের ডগায় এভাবে নদীতে বাঁধ দিয়ে সেতু নির্মাণের বিষয়টিতে ক্ষোভ প্রকাশ করেছেন পৌরবাসী। বাউফল পৌরসভার অভ্যন্তরে আলগী নদীর মহিলা কলেজ পয়েন্টে এবং আলগী নদীর শাখা খালের গার্লস স্কুল পয়েন্টে দেয়া হয়েছে আরো একটি বাঁধ। দীর্ঘদিন ধরে এভাবে বাঁধ দিয়ে নদীটির পানি প্রবাহ বন্ধ করে রাখলেও এ বিষয়ে কোনো ব্যবস্থা নেয়নি পৌরসভা কর্তৃপক্ষ।
বাউফল পৌর শহরের বাসিন্দা পানি উন্নয়ন বোর্ডর অবসরপ্রাপ্ত প্রকৌশলী মো. সিদ্দিকুর রহমান বলেন, এভাবে প্রবাহমান নদীতে বাঁধ দিয়ে সেতু করার কোনো বিধান নেই। কিন্তু কিভাবে ঠিকাদাররা এভাবে সেতু নির্মাণ করছে তা দেখার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান তিনি।
বাউফল বাজারের ব্যবসায়ি কল্যাণ সমিতির সভাপতি সাখায়াত হোসেন সখা বলেন, নদীটি বাঁধ দেয়ার ফলে নৌকা ও ট্রলারযোগে পন্য পরিবহন বন্ধ হয়ে যাওয়ায় ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা। বর্জ্য আবর্জনা পঁেচ দুর্গন্ধ ছড়াচ্ছে পৌর শহরে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য দাবী জানান তিনি।
পটুয়াখালী বিজ্ঞাণ ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের পরিবেশ ও বিজ্ঞাণ বিভাগে পরিবেশ বিজ্ঞাণী পাপড়ি হাজড়া বলেন, প্রাকৃতিক খাল বা নদী বাঁধ দেয়া হলে পানি চলাচল বন্ধ হলে জীব বৈচিত্রের উপর মারাত্মক প্রভাব পড়বে। পরিবেশ বিনষ্ট হয় এমন কোন কাজ করা যাবেনা।
বাউফল পৌরসভার প্রকৌশলী মু. আতিকুল ইসলাম জানান, বাঁধ অপসারনের জন্য সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠানকে চিঠি দেয়া হবে।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *