ঝালকাঠিতে অবৈধ ইটভাটা বন্ধ করে ২০ লাখ টাকা

ঝালকাঠিতে অবৈধ এক ইটভাটা বন্ধ ও এর মালিককে ২০ লাখ টাকা জরিমানা করেছে পরিবশ অধিদপ্তরর ভ্রাম্যমাণ আদালত।

বোরবার দুপুরে নলছিটি উপজলার মগড় ইউনিয়নর সুজাবাদ গ্রামের ‘মেসার্স ইসলাম ব্রিকস’ নামের অবৈধ ইটভাটায় অভিযান চালায় বরিশাল পরিবেশ অধিদপ্তরের পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রট আবদুল হালিম।

ইটভাটা মালিক মো. জাহিদ হোসেনকে ২০ লাখ টাকা জরিমানা অনাদায় দুই বছর কারাদণ্ড এবং এ ভাটার ম্যানজারকে এক বছরের কারাদণ্ড দিয়েছেন বলে জানান তিনি।

তারা নলছিটি উপজেলার ফয়রা গ্রামের বাসিন্দা।

নির্বাহী ম্যাজিস্ট্রট আবদুল হালিম বিডিনিউজ টোয়েনিটফোর ডটকমকে বলেন, সুজাবাদ গ্রামে সুগন্ধা নদীর তীর মেসার্স ইসলাম ব্রিকস নামে অবৈধভাবে এ ইটভাটা তৈরি করা হয়।

দণ্ডিত জাকির ইটভাটাটি পরিচালনা করছিলেন উল্লেখ করে তিনি বলেন, “কোনো প্রকার আইনগত বৈধতা না থাকায় তাকে ‘ইট প্রস্তত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইনে’ এ সাজা দেওয়া হয়েছে।”
এদিকে ভ্রাম্যমাণ আদালতের সাথে অংশ নেওয়া র‌্যাব ও ফায়ার সার্ভিসের একটি ইউনিট এ সময় ‘৮০ লাখ টাকা মূল্যর’ কাঁচা ইট পানি দিয়ে নষ্ট করে দেয়।

কৃষি জমি রক্ষায় এ বছর ইটভাটা সংক্রান্ত আইন সংশোধন করা হয়। ইটভাটার লাইসেন্স পেতে ইট প্রস্তুতের মাটির উৎস উল্লেখ করে হলফনামা দাখিলের বাধ্যবধকতা আইনে আনা হয়।

গত ফেব্রুয়ারিতে জাতীয় সংসদে এর বিল পাশের সময় পরিবেশ মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছিলেন,“এই আইন প্রণয়ন হলে কৃষির জন্য অত্যন্ত প্রয়োজনীয় ‘টপ সয়েল’ রক্ষাসহ ইটভাটাজনিত পরিবেশ দূষণ কমবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *