চরফ্যাশনের জমজমাট ইলিশের বাজার

চরফ্যাশন প্রতিনিধি ॥ নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পরপরই চরফ্যাশনে জমে উঠেছে বাজার। প্রধান প্রজনন মৌসুম ৯ অক্টোবর মধ্যরাত থেকে ৩০ অক্টোবর মধ্যরাত পর্যন্ত টানা ২২ দিন ইলিশ শিকার, আহরণ, মজুত ও বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করে সরকার। বুধবার রাত ১২ টার পর নিষেধাজ্ঞা প্রত্যাহার হলে ফের ব্যস্ত হয়ে উঠেছে জেলে পল্লী।

বৃহস্পতিবার সকাল থেকে সদর উপজেলাসহ বিভিন্ন মাছের ঘাট, আড়ত, পাইকারি ও খুচরা বাজারে ক্রেতা-বিক্রেতাদের হাঁক-ডাক ও দর-কষাকষিতে মুখরিত ইলিশের বাজার।

বাজার ঘুরে দেখা গেছে, অন্যান্য সময়ের চেয়ে ইলিশের ব্যাপক সরবরাহ। ক্রেতাদের আনাগোনাও প্রচুর। আর দামও আগের চেয়ে অনেক কম। ৩০০ থেকে ৫০০ গ্রামের ওজনের ইলিশ হালি বিক্রি হচ্ছে ১ হাজার টাকা, ৬০০ থেকে ৮০০ গ্রামের হালি ১ হাজার ৬০০ টাকা, ৯০০ গ্রাম থেকে ১ কেজি ওজনের বিক্রি হচ্ছে ৩ হাজার টাকা।

চরফ্যাশন ক্ষুদ্র মৎস্যজীবী সমিতির সভাপতি মো. নান্নু মিয়া বলেন, “টানা ২২ দিন বন্ধ থাকার পর জেলেরা নতুন উদ্যমে মাছ ধরায় ব্যস্ত। এ বছর সরকারের ব্যাপক প্রচার-প্রচারণার ফলে জেলেরা আগের চেয়ে অনেক বেশি সচেতন থাকায় ইলিশ শিকার থেকে বিরত ছিলো। রাত থেকে মাছ ধরা শুরু হলে জেলেদের জালে বেশ ইলিশ ধরা পড়ছে। ঘাটগুলোতে শত শত কেজি মাছ আসতে শুরু করেছে। আর অনেক দিন পর ইলিশের বাজার শুরু হওয়ায় পর্যাপ্ত চাহিদা রয়েছে।”

চরফ্যাশনের সামরাজ, চেয়ারম্যানের খাল, নুরাবাদের গাছির খাল, চকিদারের খাল, শশীভশনের বকসি মাছ ঘাট, ঢালচর, কুকরি মুকরি চরকচ্ছপিয়, বেতুয়াসহ বিভিন্ন এলাকায় ইলিশের বাজার জমে উঠেছে। ব্যবসায়ীরা জানান, বড় ইলিশের দেখা বেশি মিলছে না। খুচরা বাজারে ইলিশের দাম না কমায় অনেক ক্রেতাকে পাইকারি বাজার থেকে ইলিশ কিনতে দেখা গেছে।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার জানান, এ বছর অল্পসংখ্যক জেলে ইলিশ শিকার করতে গেলে তাদের আইনের আওতায় আনা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *