বুধবার, ০৩ মার্চ ২০২১, ১০:৩৫ পূর্বাহ্ন

সিনোফার্মের টিকা গণহারে ব্যবহারের অনুমোদন দিল চীন

সিনোফার্মের টিকা গণহারে ব্যবহারের অনুমোদন দিল চীন

চীনের দেশীয় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান সিনোফার্মের তৈরি করোনা ভাইরাসের টিকা প্রথমবারের মতো গণহারে সাধারণ জনগণের মাঝে ব্যবহারের অনুমোদন দিয়েছে চীন। ভ্যাকসিনটি তৈরি করেছে বেইজিং বায়োলজিকাল প্রোডাক্ট ইনস্টিটিউট।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) থেকে এই টিকার অনুমোদন দিয়েছে দেশটি। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এমনটি জানা যায়।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এমন সময় সাধারণ জনগণের মাঝে টিকা দেয়ার সিদ্ধান্ত এলো যখন শীত মৌসুমের কারণে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় আশঙ্কা করছে সারাবিশ্ব। যদিও চীন দেশীয় প্রতিষ্ঠান সিনোফার্মের এই টিকার কার্যকারিতা সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করেনি। তবে এই টিকা করোনা প্রতিরোধে ৭৯ দশমিক ৩৪ শতাংশ কার্যকর বলে দাবি করেছে টিকার উন্নয়নে যুক্ত বেইজিং বায়োলজিক্যাল প্রোডাক্টস ইনস্টিটিউট নামে প্রতিষ্ঠানটি।

ডিসেম্বরে প্রথমবারের মতো সিনোফার্মের এই টিকা নিজ দেশে ব্যবহারের অনুমতি দেয় সংযুক্ত আরব আমিরাত।

ন্যাশনাল হেলথ কমিশনের কর্মকর্তা জং ইশিন এক ব্রিফিংয়ে বলেন, আমরা সাধারণ মানুষের প্রতি আহ্বান জানাচ্ছি, তারা যেন নিজেদের সুরক্ষিত রাখতে ভ্যাকসিন নেন। একইসঙ্গে ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে যেন উৎসাহ দেন পরিবারের সদস্য এবং অন্যদেরও।

সংযুক্ত আরব আমিরাতে গণহারে করোনা ভ্যাকসিনের প্রয়োগের পর সিনোফার্ম উদ্ভাবিত ভ্যাকসিন প্রয়োগে শর্তসাপেক্ষে অনুমোদন দিল চীন। ইতোমধ্যে সিনোফার্মের কাছ থেকে ১২ লাখ ডোজ টিকা কেনার বিষয়ে চুক্তি সই করেছে পাকিস্তান।

এদিকে চীনের ন্যাশনাল মেডিকেল প্রোডাক্টস অ্যাডমিনিস্ট্রেশন বলেছে, টিকার আইনি অনুমোদন দেওয়া শর্তসাপেক্ষ বিষয়। পরীক্ষায় নিরাপদ ও কার্যকর হিসেবে প্রমাণিত না হওয়া পর্যন্ত টিকা ব্যবহারের অনুমোদন দেওয়া যায় না।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved by barishalobserver.Com
Design & Developed BY AMS IT BD