বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০৭:০০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
নলছিটিতে প্রেমের ঘটনায় প্রেমিক প্রেমিকার শাস্তির দাবীতে মানববন্ধন পোনাবালিয়ার গুচ্ছগ্রামের মাদক বন্ধে পুলিশ ও সাংবাদিকের সহযোগিতা চেয়েছে এলাকাবাসি নলছিটি সম্মিলিত সাংবাদিক পরিষদের মতবিনিময় সভা ঝালকাঠিতে শেখ রাসেলের জন্মদিন পালিত স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা সোমবার মা ইলিশ ও সম্পদ রক্ষায় নতুন দুটি প্রস্তাবনা জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শকের মাতার মৃতুতে অনার্স মাস্টার্স শিক্ষক ফেডারেশনের শোক বাবুগঞ্জ উপজেলা আ’লীগ সাংগঠনিক সম্পাদক এড. সোহেলের মাতার মৃত্যু! বিভিন্ন মহলেরশোক নলছিটিতে মা ইলিশ শিকারের দায়ে একজনকে জেল কলারোয়া দুই সন্তানসহ স্বামী-স্ত্রীকে কুপিয়ে ও গলা কেটে হত্যার ঘটনায় আটক ১
১০০ ঐতিহ্যবাহী নৌকা নিয়ে বরগুনায় হচ্ছে ‌বঙ্গবন্ধু নৌকা যাদুঘর

১০০ ঐতিহ্যবাহী নৌকা নিয়ে বরগুনায় হচ্ছে ‌বঙ্গবন্ধু নৌকা যাদুঘর

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে বরগুনায় নির্মিত হচ্ছে “বঙ্গবন্ধু নৌকা যাদুঘর”। এতে দেশ-বিদেশের হারিয়ে যাওয়া ১০০ ঐতিহ্যবাহী নৌকার প্রতীক থাকবে। বরগুনা জেলা প্রশাসক কার্যালয়ের রাস্তার উত্তর প্রান্তে এবং আইনজীবী সমিতির কার্যালয়ের পূর্ব প্রান্তে পুরাতন পাবলিক লাইব্রেরির শূণ্য দশমিক ৭ একর জমিতে নির্মাণ করা হচ্ছে এই জাদুঘর। বরগুনা জেলা প্রশাসন সূত্রে জানা যায়, অক্টোবর মাসে জাদুঘরের অবকাঠামো নির্মাণ কাজ শুরু করে আগামী ১৬ ডিসেম্বরের মধ্য শেষ করার উদ্যোগ নেয়া হয়েছে।

বঙ্গবন্ধু-নৌকা আর মুক্তিযুদ্ধকে একই সাথে ইতিহাসে তুলে ধরার চিন্তা থেকেই বরগুনায় দেশে প্রথমবারের মতো বঙ্গবন্ধু নৌকা যাদুঘর প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান এর উদ্যোক্তা জেলা প্রশাসক মো. মোস্তাইন বিল্লাহ। বাংলাদেশ প্রতিদিনকে তিনি বলেন, বঙ্গবন্ধু, নৌকা আর মুক্তিযুদ্ধ একই চেতনার সূত্রে গাঁথা। আগামী প্রজন্ম যাতে একই সাথে হারিয়ে যাওয়া বাঙ্গালির হাজার বছরের ঐতিহ্যবাহী বাহন নৌকার ইতিহাসকে জানার পাশাপাশি যুক্তফ্রন্ট থেকে শুরু করে মুক্তিযুদ্ধে নৌকা প্রতীক নিয়ে বিজয়ের ইতিহাস জানা যাবে এই জাদুঘর থেকে। একই সাথে উপকূলীয় পর্যটন সম্ভবনাময় অঞ্চল বরগুনার “বঙ্গবন্ধু নৌকা জাদুঘর” পর্যটকদেরকে আকর্ষণ করবে।

বঙ্গবন্ধু নৌকা জাদুঘর নির্মাণের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন জেলার প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের চেতনাধারণকারী নাগরিকরা। বরগুনা পৌরসভার মেয়র মো. শাহাদাত হোসেন বলেন, বঙ্গবন্ধু আর নৌকা ইতিহাসের অভিন্ন অংশ। জেলা প্রশাসনের এই উদ্যোগকে পৌর নাগরিকরা শতভাগ সহযোগিতা করবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved by barishalobserver.Com
Design & Developed BY AMS IT BD