ঝালকাঠিতে গ্লোবাল ডে ফর ক্লাইমেট এ্যাকশন” পালিত

নিজস্ব প্রতিবেদক:

ঝালকাঠিতে এলায়েন্স ফর ইয়ুথ এন্ড ডেভেলপমেন্ট” এর উদ্যোগে “গ্লোবাল ডে ফর ক্লাইমেট এ্যাকশন” পালিত হয়েছে ।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) সকালে ঝালকাঠি শেখ রাসেল মিনি স্টেডিয়ামের সম্মুখে ঝালকাঠির প্রায় ১৫টি সামাজিক, স্বেচ্ছাসেবী যুব সংগঠনের সমন্বয়ে গঠিত “এলায়েন্স ফর ইয়ুথ ডেভেলপমেন্ট” এর উদ্যোগে “গ্লোবাল ডে ফর ক্লাইমেট এ্যাকশন” পালিত হয়। এসময় বাংলাদেশ স্কাউটস, ঝালকাঠি জেলা, ফ্রাইডেস ফর ফিউচার, ইয়ুথ ইন্ডিং হাংগার, ৭১’র চেতনা- ঝালকাঠি জেলা শাখা, দুরন্ত ফাউন্ডেশন , লাল সবুজ সোসাইটি, সাউথ বেঙ্গল ওপেন স্কাউট গ্রুপ, রেড ক্রিসেন্ট সোসাইটি, ঘাসফড়িং, রক্ত কনিকা ফাউন্ডেশন, ইয়ুথ এ্যাকশন সোসাইটি-ইয়াস সহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত থেবে বক্তব্য প্রদান করেন।

কর্মসুচিতে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা ও সংকট উত্তরণে কার্বন নির্গমন ও নিঃসরণকারী উন্নত দেশগুলোকে শুন্য কার্বন নিঃসরণকারী দেশ হিসেবে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি জলবায়ু জরুরি অবস্থা ঘোষণায় বাধ্য করতে চাপ প্রয়োগ করার জন্য আন্তর্জাতিক সংস্থাগুলোকে আহব্বান জানানো হয়।

মানববন্ধনে “এলায়েন্স ফর ইয়ুথ এন্ড ডেভেলপমেন্ট” এর “গ্লোবাল ডে ফর ক্লাইমেট এ্যাকশন অর্গানাইজিং গ্রুপ এর আহবায়ক সাব্বির হোসেন রানা, যুগ্ম-আহবায়ক, মো.জুবায়ের আদনান ও সৈয়দা মাহফুজা মিষ্টি নেতৃত্ব দেন।

আয়োজকরা জানান, আগামী প্রজন্মের ভবিষ্যৎ সুরক্ষায় আমরা এই সকল কর্মসূচি গ্রহণ করেছি। কর্মসূচির মধ্যে রয়েছে স্বল্প পরিসরে মৌন মানববন্ধন ও প্রতিকী ধর্মঘট। জলবায়ু পরিবর্তনের শিকার দেশ হিসেবে বাংলাদেশে এই ধরনের আন্দোলন আমাদের ন্যায্য হিস্যা প্রাপ্তিতে আন্তর্জাতিক মহলের দৃষ্টিআকর্ষণ করতে ও পাশাপাশি আমাদের পরিবেশ রক্ষায় ইতিবাচক প্রভাব ফেলবে বলে আমরা আশা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *