বৃষ্টি হলেই জলাবদ্ধতায় ভোগান্তি বরিশাল নগরবাসীর, সহসাই মিলছে না মুক্তি

টানা দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বরিশালের জনজীবন স্তিমিত হয়ে পড়েছে। গত এক সপ্তাহে ২৭০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে স্থানীয় আবহাওয়া অফিস। ভারী বৃষ্টিতে নিম্নাঞ্চলসহ নগরীর বিভিন্ন সড়কে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন নগরবাসী।

এদিকে আটকে পড়া বৃষ্টির পানি নিষ্কাশনের জন্য নগরীর বিভিন্ন খালের ময়লা-আবর্জনা পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু করেছে সিটি করপোরেশন।

বরিশাল আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর সঞ্চালনশীল মেঘমালার প্রভাবে লঘুচাপের কারণে গত ১৮ সেপ্টেম্বর থেকে বরিশালে বিরামহীন বৃষ্টি হচ্ছে। গত ১ সপ্তাহে বরিশালে ২৭০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সব শেষ গত বুধবার সকাল ৯টা থেকে আজ বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত বিগত ২৪ ঘণ্টায় ৯০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। সাগরে লঘুচাপের কারণে স্বাভাবিকের চেয়ে নদ-নদীর পানি কিছুটা বৃদ্ধি পেয়েছে। জোয়ারের পানি ঢুকে এবং ভারী বৃষ্টিতে নিম্নাঞ্চলসহ নগরীর বিভিন্ন সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। খাল ও ড্রেনগুলো দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় সহসাই নামছে না আটকে পড়া পানি। এ কারণে চরম দুর্ভোগে পড়েছেন নগরবাসী। তারা জলাবদ্ধতা থেকে রেহাই পেতে দ্রুত খাল ও ড্রেন সংস্কারের দাবি জানান।

এদিকে নগরীর ২৪টি খাল সংস্কারের জন্য মন্ত্রণালয়ে পাঠানো প্রায় ২ হাজার কোটি টাকার একটি প্রকল্প দীর্ঘদিনেও অনুমোদন না হওয়ায় সহসাই জলাবদ্ধতা থেকে রেহাই পাচ্ছে না নগরবাসী। তবে সিটি করপোরেশন নিজস্ব জনবল এবং লজিস্টিক সাপোর্ট দিয়ে সাময়িকভাবে ময়লা-আবর্জনা পরিষ্কার করে নগরীর খালগুলোর প্রবাহ স্বাভাবিক রাখার চেষ্টা করছে বলে জানিয়েছেন বিসিসি’র প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা ডা. মো. রবিউল ইসলাম।

সূত্র : বাংলাদেশ প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *