বঙ্গোপসাগরে ট্রলার ডুবির ৬দিনেও উদ্ধার হয়নি সাত জেলে!

বঙ্গোপসাগরের গভীরে ভোলার চরফ্যাশন উপজেলার মাছধরার ট্রলার ডুবির ঘটনায় ৬দিনেও উদ্ধার হয়নি নিখোাঁজ সাত জেলে।

রবিবার (৩০আগস্ট) দুপুরে দুলারহাট থানা সূত্রে জানা গেছে, গত ২৫আগস্ট সকাল ১১টায় সমুদ্রে মাছধরার ওই ট্রলারটি ঘূর্নিঝরে পড়ে ১৭জন মাঝিমাল্লাসহ ডুবে গেলে ১০জেলে উদ্ধার হলেও নিখোঁজ রয়েছেন সাত জেলে। ডুবে যাওয়া ওই ট্রলারের মালিক মুজিব নগর ইউনিয়নের সালাউদ্দিন মাঝি।

তিনি জানান, ট্রলারটি নিয়ে জেলেরা সমুদ্রে গেলে ঝড়ের কবলে পড়ে ডুবে যায় তবে কাছে থাকা অন্য একটি ট্রলার এসে ১০ জেলেকে উদ্ধার করতে পারলেও বাকি সাত জেলের এখনও পর্যন্ত কোনো সন্ধান পাওয়া যায়নি।

নিখোঁজ জেলেরা হলেন, মুজিবনগর ৮নং ওয়ার্ডের নজির আহমদের ছেলে আলমগীর (৩৫),বশির মাঝির ছেলে জাকির হোসেন (৩৭) আঃরব ফরাজির ছেলে আঃ ছালাম (৪৫), মহিউদ্দিনের ছেলে আলি আজগর (২৫) চাঁদ মিয়ার ছেলে বাবুল (৪০) ও হাসেমের ছেলে আবু সর্দার (৪৫) এবং সামসুউদ্দিন(৪০)।

মজিব নগর ৮নং ওয়ার্ডের পাশাপাশি বাড়ীর ৭ জেলে পরিবারের মধ্যে ৬দিন যাবৎ শোকের মাতম হলেও স্থানীয় চেয়ারম্যান আবদুল ওদুদ মিয়া একদিন একে দেখে গিয়েছেন। আর কেউ কোন খোঁজ রাখেনি। সরকারি বে-সরকারি ভাবে কোন সুযোগ সুবিধা পাওয়া যায়নি বলে নিখোঁজ স্বজনদের অভিযোগ।

চরফ্যাশন উপজেলার দুলারহাট থানার অফিসার ইনচার্জ ইকবাল হোসেন জানান, সমুদ্র থেকে ১০ জেলে উদ্ধার হলে কক্সবাজার থানাপুলিশ চরফ্যাশনের নিখোঁজ সাত জেলের বিষয়ে আমাদের একটি বার্তা পাঠায়।

কক্রবাজার ও বাশঁখালি থানা সূত্রে জানা গেছে কক্রবাজার সমুদ্র উপকূল থেকে প্রায় ৫ঘন্টা পথের গভির সমুদ্রে ট্রলারটি ডুবে যায় তবে ১০ জেলে উদ্ধার হলেও ৭জেলে নিখোঁজ রয়েছেন। নিখোঁজের স্বজনরা জানান, নিখোঁজ জেলেদের সন্ধ্যানে এখন পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে কোনো সহযোগীতা তারা পায়নি।

এ বিষয়ে উপজেলা মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার জানান, ট্রলার ডুবির ঘটনায় নিখোঁজ জেলেরা ছয় মাসের ভিতর উদ্ধার না হলে বা ফিরে না আসলে নিখোঁজ পরিবারকে সরকারি সহায়তা দেয়া হবে।

চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, ট্রলার ডুবির ঘটনায় নিখোঁজ জেলেদের সন্ধ্যানে চট্টগ্রাম নৌ-বাহীনির সাথে আমাদের যোগাযোগ অব্যাহত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *