বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০২:১৯ অপরাহ্ন

বঙ্গবন্ধুর মতো মানবদরদি মহান নেতা আর আসবেন না : তোফায়েল আহমেদ

বঙ্গবন্ধুর মতো মানবদরদি মহান নেতা আর আসবেন না : তোফায়েল আহমেদ

আওয়ামী লীগের উপদেষ্টাপরিষদের সদস্য ও সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, এই পৃথিবীতে অনেক নেতা আসবেন, অনেক নেতা এসেছেন কিন্তু বঙ্গবন্ধুর মতো মানবদরদি মহান নেতা আর আসবেন না। সমুদ্রের গভীরতা মাপা যাবে, আপনারা আটল্যান্টিক মহাসাগর, প্রশান্ত মহাসাগরের গভীরতা মাপতে পারবেন, কিন্তু বাঙালি জাতির প্রতি বঙ্গবন্ধুর ভালোবাসার গভীরতা মাপতে পারবেন না।

শনিবার সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতি আয়োজিত ‘বঙ্গবন্ধুর দর্শন ও বাংলাদেশের অর্থনৈতিক ভিত্তি’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।

ভার্চুয়াল সভায় বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির সভাপতি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসানের সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি হিসেবে অংশ নেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। এছাড়া আলোচক হিসেবে অংশ নেন প্রখ্যাত ইতিহাসবিদ ও লেখক অধ্যাপক মুনতাসীর মামুন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. এম এ সাত্তার মন্ডল, বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির মহাসচিব অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুল হক কাজল, সাবেক সচিব মো. আনোয়ারুল ইসলাম সিকদার প্রমুখ।

তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধু সবসময় বাংলার মানুষ ও মাটির প্রতি বিশ্বাসী ছিলেন। বঙ্গবন্ধু বলেছিলেন, আমার বাংলার মাটি যদি থাকে, মানুষ যদি থাকে, একদিন এই বিধ্বস্ত বাংলাকেই আমি সুজলা-সুফলা, শস্য-শ্যামল বাংলায় রূপান্তরিত করব। এ দেশের কৃষক মাঠে ফসল ফলাতে পারে। এই বাংলাদেশই একদিন খাদ্যে উদ্বৃত্ত দেশে পরিণত হবে।

তিনি বলেন, এখন করোনাকাল চলছে। শিল্প-কলকারখানা বন্ধ। কিন্তু কৃষকের কৃষিকাজ থেমে নেই। এই কৃষিই আমাদের অর্থনীতিকে বদলে দিতে পারে। এজন্য কৃষককে প্রয়োজনে আরও ভর্তুকি দিয়ে দেশের উন্নয়নকে ত্বরান্বিত করতে হবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved by barishalobserver.Com
Design & Developed BY AMS IT BD