মঠবাড়িয়ায় বিআরডিবির ৪ দিনব্যাপী প্রশিক্ষণ শেষ

মোঃ রুম্মান হাওলাদার:
পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) এর আওতায় দারিদ্র বিমোচনের লক্ষ্যে পুষ্টিসমৃদ্ধ উচ্চমূল্যের অপ্রধান শস্য উৎপাদন ও বাজারজাতকরণ কর্মসূচি শীর্ষক প্রকল্পের ৪ দিনব্যাপী প্রশিক্ষণ আজ শেষ হয়েছে । রবিবার (২১জুন) দুপুর ১২ টার দিকে উপজেলা বিআরডিবি এর মিলনায়তনে বিআরডিবির কর্তৃপক্ষ আজ এ প্রশিক্ষন সমাপনী অনুষ্ঠানের আয়োজন করে। গ্রামীণ জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন সহ পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে বিআরডিবি একটি বৃহৎ সরকারি প্রতিষ্ঠান।

বাংলাদেশ কৃষি প্রধান দেশ। এ দেশের উৎপাদিত খাদ্যশস্য কে পরিমাণগত উৎপাদন ও খাদ্য গ্রহণের ভিত্তিতে প্রধান খাদ্যশস্য ও অপ্রধান খাদ্যশস্য এই দুই ভাগে ভাগ করা হয়। ”দারিদ্র বিমোচনে পুষ্টিসমৃদ্ধ উচ্চমূল্যের অপ্রধান শস্য উৎপাদন ও বাজারজাতকরণ কর্মসূচি” শীর্ষক প্রকল্পটির মূল উদ্দেশ্য প্রকল্প এলাকায় ডাল,তেল, ও মসলা জাতীয় প্রায় ১৯ টি অপ্রধান শস্য উৎপাদনের প্রসার ঘটানো ও অপ্রধান শস্য আমদানি নির্ভরতা হ্রাসকরণ।

প্রকল্প টি ১লা জানুয়ারি ২০১৯ থেকে ৩১শে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত মেয়াদে সারা বাংলাদেশে ৮ টি বিভাগ ৬৪ টি জেলা ও ২৫৬ টি উপজেলায় টেকসই উন্নয়নে অভীষ্ট (SDG) অর্জন এবং রূপকল্প ২০২১ বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় মঠবাড়িয়া উপজেলায় গত ১৭ জুন ৪০ জন উপকারভোগী সমিতিভুক্ত আগ্রহী কৃষকদের নিয়ে প্রশিক্ষণের আয়োজন করে হয়েছিল। এবং আজ চারদিনব্যাপী প্রশিক্ষন শেষে তাদেরকে নিয়ে সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রশিক্ষণের বিষয় হিসেবে ৪০ জন সমবায়ী সমিতিভূক্ত আগ্রহী কৃষককে অপ্রধান শস্য উৎপাদনে প্রযুক্তিগত ধারণা,হস্তান্তর সংক্রান্ত জ্ঞান ও ধারণা, উৎপাদিত শস্য সংরক্ষণ প্রক্রিয়াকরণ ও বাজারজাতকরণের ক্ষেত্রে প্রশিক্ষণ প্রদান ও প্রশিক্ষনার্থীদেরকে সমাপনী অনুষ্ঠানে শেষে সম্মানী প্রদান করা হয়।

উপজেলা বিআরডিবি এর সভাপতি আরিফ-উল- হকের সভাপতিত্বে উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিন আহমেদকে প্রধান অতিথির সম্মাননা স্মারক প্রদান করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পল্লী উন্নয়ন অফিসার মো. আমিনুল ইসলাম, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শফিক ফরাজী, স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি আলাউদ্দিন আল আজাদ সহ অন্যান্য সমবায়ীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *