বরিশালে করোনা সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৪৩ জন, নতুন শনাক্ত ১৫

মোঃ শাহাজাদা হীরা:
বরিশালে গত ২৪ ঘন্টায় আরো ১৫ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে এই নি‌য়ে জেলায় ক‌রোনা আক্রা‌ন্তের সংখ্যা দাড়িয়েছে ১৫৬ জনে। আক্রান্তদের মধ্যে মুলাদী উপজেলার বাসিন্দা নারী বয়স (৩৮), হিজলা উপজেলার বাসিন্দা পুরুষ বয়স (৪৭), বাকেরগঞ্জ উপজেলার বাসিন্দা পুরুষ (৪০), শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ২ জন একজন নার্স বয়স (৪০) অন্যজন শেবাচিমের স্টোরকিপার পুরুষ বয়স (৫৫), বরিশাল মেট্রোপলিটন পুলিশের ২ জন সদস্য পুরুষ বয়স (৪৫, ২৮), বরিশাল সিটি কর্পোরেশন ২৪ নং ওয়ার্ড সাগরদি কুয়েত প্লাজা সংলগ্ন এলাকায় পুরুষ বয়স (২৩), সাগরদী ২৫ নং ছালাম চেয়ারম্যান বাড়ি সংলগ্ন এলাকায় নারী বয়স (১১), নগরীর ফরেস্টার বাড়ি এলাকায় পুরুষ বয়স (৪০), সিএন্ডবি রোড এলাকায় নারী বয়স (৩০), জিয়া সড়ক এলাকায় পুরুষ বয়স (৪০), বরিশাল নগরীর বাসিন্দা পুরুষ বয়স (৪০), পলিটেকনিক ইন্সটিউট এলাকার নারী বয়স (৪৫) এবং বরিশাল সদর উপজেলাধীন জাগুয়া ইউনিয়নের কালিজিরা বাজার এলাকায় পুরুষ বয়স (৫০) তাদের কোভিড-১৯ পজিটিভ পাওয়া গেছে।

আজ ২৪ মে রবিবার ইনস্টিউট ফর ডেভেলপিং সায়েন্স এন্ড হেলথ ইনিশিয়েটিভ, ঢাকা থেকে প্রাপ্ত প্রতিবেদন অনুযায়ী হিজলা এবং মুলাদী উপজেলার ২ জন ব্যক্তি এবং বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজর মাইক্রোবায়লোজি বিভাগে স্থাপিত আরটি-পিসিআর ল্যাবে বেশ কিছু নমুনা পরীক্ষা করা হলে ১৩ জনের রিপোর্ট পরেজটিভ আসে। বরিশাল জেলা প্রশাসক এস, এম, অজিয়র রহমান জানান, রিপোর্ট পাওয়ার পর পরই ওই পনেরো জন ব্যাক্তির অবস্থান অনুযায়ী তাকে লকডাউন করা হয়েছে তাদের আশপাশের বসবাসের অবস্থান নিশ্চিত করে লকডাউন করার প্রক্রিয়া চলচ্ছে। পাশাপাশি তাদের অবস্থান এবং কোন কোন স্থানে যাতায়াত ও কাদের সংস্পর্শে ছিলেন তা চিহ্নিত করার কাজ চলছে, সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

আজ পর্যন্ত বরিশাল জেলায় ৪৫ জন নারী এবং ১১১ জন পুরুষ করোনায় আক্রান্ত হয়েছে। এদের মধ্যে শূণ্য থেকে ২০ বছর বয়স পর্যন্ত আক্রান্ত ১৩ জন, ২০ থেকে ৫০ বছর পর্যন্ত আক্রান্ত ১১৮ জন, ৫০ থেকে তার উর্ধে ২৪ জন। বরিশাল জেলায় করোনা আক্রান্ত উপজেলা সমূহ বরিশাল মহানগরী ১০৭, সদর উপজেলা ৩জন (রায়পাশা কড়াপুর, জাগুয়া এবং চরমোনাই), বাবুগঞ্জ ১২জন, মেহেন্দীগঞ্জ ৫জন, উজিরপুর ৮জন, হিজলা ৪জন, গৌরনদীতে ৩জন, বানারীপাড়া ৩জন, বাকেরগঞ্জে ৫জন, মুলাদী ৪জন এবং আগৈলঝাড়া ২জন করোনা রোগী শনাক্ত করা হয়। অদ্যাবধি এ জেলায় মোট ৪৩ জন ব্যক্তি করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। উল্লেখ্য আজ ২৪ মে দুইজন আক্রান্ত তিনি বরিশাল শের-ই-বাংলা মেডিকেলে কলেজ হাসপাতালের নার্স হিসেবে কর্মরত রয়েছেন অন্য জন শেবাচিমের স্টোরকিপার।

বরিশাল সদর হাসপাতালের মেডিকেল টেকনোলজিস্ট ১ জন, শেবাচিমের স্টোরকিপার ১ জনসহ করোনা ভাইরাস প্রাদুর্ভাব শুরুর পর থেকে এ জেলায় স্বাস্থ্য বিভাগে কর্মরত ১০ জন চিকিৎসক এদের মধ্যে ৪ জন ইন্টার্ন চিকিৎসক, ৮ জন নার্স, ১ জন ব্রাদার, ১ জন পরিবার পরিকল্পনা পরিদর্শক, ১ জন মেডিকেল টেকনোলজিস্টসহ মোট ২১ জন করোনা আক্রান্ত হয়েছেন। বরিশাল জেলায় মুলাদী উপজেলায় করোনা শনাক্ত হয়ে ১ জন ব্যক্তি গত ১২ এপ্রিল মৃত্যুবরণ করেছেন। গত ১২ এপ্রিল এ জেলায় প্রথমবারের মতো মেহেন্দীগঞ্জ ও বাকেরগঞ্জ উপজেলায় ০২ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনা আক্রান্ত রোগী শনাক্তের পরিপ্রেক্ষিতে ঐদিনই জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *