জনতার মা উপধি পেলেন কাউখালি উপজেলা নির্বাহী অফিসার খালেদা খাতুন রেখা

কাউখালী (পিরোজপুর) সংবাদদাতা:
মা তার শন্তান কে হেফাজতে বা সুরক্ষিত রাখতে গিয়ে নিজের জীবন কে তুচ্ছ মনে করে হাসিমুখে সবকিছু করেন নিরবে নিভৃতে, কারও সাধুবাদ পাওয়া যেন তার কাম্য নয়, শুধুচান তার শন্তান যেন থাকে নিরাপদে, বঙ্গোপসাগরে কোল ঘেঁষা পিরোজপুর জেলার কাউখালি উপজেলার উপজেলা নির্বাহী অফিসার মোসা. খালেদা খাতুন রেখা তিনি কাউখালীর উপজেলাকে ,নিজের শনতান মনে করে করোনার সংক্রমনের হাত থেকে রক্ষার জন্য, সকাল থেকে থেকে গভীর রাত পর্যন্ত! রাত পোহাতে যেন ডাক হরকরার ন্যায় একটানা ছুটে চলছে উপজেলার এ প্রান্ত থেকে অপর প্রান্ত।

বিনিদ্র সার্বক্ষণিক শুধু ছুটে চলা, লকডাউনকে টেকসই করতে যা তার করনীয়, অাবার ক্ষতিগ্রস্ত সাধারণ মানুষের কোন সমস্যা হচ্ছে কিনা, অনাহারে কেহ দিনযাপন করছে নাকি? কে বিনা চিকিৎসায় কষ্ট পাচ্ছেন? কেউ বিদেশ থেকে বা জেলা উপজেলার বাহির হতে কেউ অাসলে তাদের কে বুঝিয়ে শুনিয়ে বাড়িতে হোম কোয়ারেন টাইনে রাখা, প্রয়জনে আইনি উদ্যোগ নেওয়া! মানুষের চলাচলে সামাজিক নিরাপত্তা ও দুরত্ব বজায় রাখতে জনগণ সার্বক্ষনিক অতন্দ্র পাহারায় রেখে জগগনের সার্বিক নিরাপত্তা বেষ্টনীর ভেতর রেখেছেন! তার পরিপেক্ষিতে বিছিন্ন ভাবে একজনকে মাএ করোনা ভাইরাস সংক্রমণের খবর পাওয়া গেছে তিনি উপজেলার ভবঘুরে মানসিক ভারসাম্যহীন অনাহারী মানুষগুলোকে রাতে নিজে ঘুরে নিজ হাতে খাবার দেন, এমনকি নিজ হাতে এক মানুষিক ভারসাম্য হীন মহিলাকে খাওয়াইয়া দেবার ভিডিও ভাইরালও হয়েছিল এই উপজেলা নির্বাহী অফিসার মহোদয়। লকডাউনের কারনে অনাহারী বাজারের কুকুরগুলোর জন্যও রুটিন মাফিক খাবার দিয়ে যাচ্ছেন।

কুকুর গুলো তার গাড়ী দেখা মাএ দেহরক্ষীর ন্যায় তাকে ঘিরে ধরে,যা সত্যি ই অদ্ভুত! সর্বএ ই তার বিচরণ, উপজেলা র প্রাণি সম্পদ রক্ষার জন্য এই অধিদপ্তরের চিকিৎসক ও কর্মিদের দিয়ে দিয়ে ভ্রাম্যমাণ চিকিৎসা সেবা নিশ্চিত করছেন! গত মার্চের শেষ সপ্তাহ থেকে করোনা ভাইরাস সংক্রমণের তীব্রতা শুরুর আগে থেকে তিনি সরকারি নির্দেশনার পাশাপাশি করোনা সংক্রমন বিস্তার রোধে অসাধারণ অনিন্দ্য সুন্দর সময় উপযোগী কাজ ও সিদ্ধান্ত বাস্তবায়ন করে জনতার কাছে মানবতার মা উপাধি লাভ করেছেন পিরোজপুরের কাউখালী উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা ম্যাজিষ্ট্রেট (ইউএনও) মোসাঃ খালেদা খাতুন রেখা। তিনি সমস্ত হাট-বাজার বন্ধ করে দিয়ে মানুষের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি যার যার বাড়িতে পৌঁছে দেওয়ার লক্ষে অর্ধশতাধিক রিকশা ভ্যানের মাধ্যমে ভ্রাম্যমান বাজারের ব্যবস্হা করে অবরুদ্ধ মানুষের স্বাভাবিক জীবন চলমান রাখতে চেষ্টা করেন! নিজস্ব সেচ্ছাসেবক দিয়ে দুর্গম এলাকায় পন্য সামগ্রি পাঠানোর ব্যবস্হা করেন তিনি।

কাউখালী পাইলট স্টেশন (অাভ্যন্তরীন পোতাশ্রয়) নদীতে নোঙর করা জাহাজের স্টাফদের প্রয়োজনীয় বাজারের জন্য, ঝুঁকি এড়ানোর ব্যবস্হা হিসেবে নদীতে ট্রলারের মাধ্যমে ভ্রম্যমান বাজার চালুকরেন। নিজের পরিবার পরিজনের কথা তিনি বেমালুম ভুলে তিনি সকাল সন্ধ্যা নিজ হাতে হ্যান্ড মাইক নিয়ে রাস্তা ঘাটে পথে-প্রান্তরে সতর্ক করেছেন মানুষকে করোনা ভাইরাস সম্পর্কে।

শত ব্যস্হতার মধ্যেও অসাধু ব্যবসায়ীদের নিয়ন্ত্রণ এবং ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছেন রুটিন মাফিক ! নান্দনিক উপজেলা নির্বাহী অফিসার তিনি সকলের মুখে একজন সফল সরকারি কর্মকর্তা ও গণমানুষের অাস্হা ভাজন, মা, উপজেলা সহকারী কমিশনার ভূমি (নির্বাহী ম্যাজিষ্ট্রেট) মো. রফিকুল হক ও করোনা ভাইরাস সংক্রমণের বিরুদ্ধে বিপ্লবী যোদ্ধা হিসেবে সর্বমহলের প্রশংসা কুড়িয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *