করোনার প্রাদুর্ভাবে পর্যটক শূন্য রাঙ্গাবালীর সমূদ্র সৈকত

মনজু সরদার,রাঙ্গাবালী পটুয়াখালী:
সাগরকন্যা খ্যাত পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় অপার সম্ভাবনার স্থান ‘সোনারচর’ ও ‘জাহাজমারা’। এ সময়ে লাল কাকড়ার এই সমুদ্র সৈকতে থাকে পর্যটকদের আনাগোনা। কিন্তু বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে পর্যটক শূন্য হয়ে পড়ছে এ সমুদ্র সৈকতদুটি। গত ১৮মার্চ থেকেই সম্ভব্য পর্যটন কেন্দ্র ‘সোনারচর-জাহাজমারা’র দীর্ঘ সৈকতের বেলাভূমে নেই কোনো পর্যটকের পদচারণা। বিরাজ করছে সুনশান নিরবতা।

সোনারচর : বঙ্গোপসাগরের কোলজুড়ে বেড়ে ওঠা সৌন্দর্যের লীলাভূমি সোনারচর। উত্তর-দক্ষিণ লম্বালম্বি এ দ্বীপটি দূর থেকে দেখতে ডিম্বাকার। রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ ইউনিয়নের বঙ্গোপসাগরের কোল ঘেঁষে পাঁচ হাজার একরের বিশাল বনভূমি এটি। দূর থেকে সমুদ্র সৈকতের বিচে তাকালেই চোখে পরে লাল কাঁকড়ার দল। দেখলে মনে হবে যেন লাল চাদর বিছিয়ে রাখা মাঠ। অসংখ্য হরিণ আর বানর রয়েছে সোনর চরে৷ এছাড়া বনাঞ্চলের কাছাকাছি গেলে হয়তো সহজেই চোখ পড়বে বুনো মোষ, শুকর, মেছোবাঘ, বানরসহ আরও সব বন্য প্রাণী। চোখে পড়বে দেশি-বিদেশি দুর্লভ প্রজাতির নানান রঙের পাখি। জাহাজমারা : প্রকৃতির অপার সৌন্দর্য নিয়ে জেগে আছে নয়নাভিরাম ‘জাহাজমারা’ সমুদ্র সৈকত। উপজেলা সদর থেকে প্রায় ১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের কোলঘেঁষে এ দ্বীপটির অবস্থান।

আর কুয়াকাটা সমুদ্র সৈকত থেকে দক্ষিণ-পশ্চিমে এটির দূরত্ব ২০ কিলোমিটার প্রায়। প্রাকৃতিক সৌন্দর্যের আকর্ষণে নানা প্রতিকূলতা ডিঙিয়ে পর্যটকেরা এসব স্থানে আসেন কিছুটা প্রশান্তির খোঁজে। এ সময়ে প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রভাবে চিরচেনা লাল কাকড়ার “সোনারচর-জাহাজমারা” এখন পর্যটক শূন্য হয়ে পড়ছে। স্থানীয় সূত্রে জানা গেছে, গত ১৮ মার্চ পটুয়াখালী জেলা প্রশাসনের নির্দেশে রাঙ্গাবালী সমুদ্র সৈকতে পর্যটকদের চলাচল নিষিদ্ধ করেছে পুলিশ।

বন্ধ করে দেওয়া হয়েছে আবাসিক হোটেল সহ সকল বিনোদন কেন্দ্রগুলো। করোনাভাইরাস থেকে সতর্ক থাকার জন্য আগত পর্যটকদের স্ব স্ব বাড়িতে অবস্থান করার জন্য মাইকিং করেছেন বিভিন্ন পয়েন্টে। পর্যটকদের ভ্রমণে অনির্দিষ্টকালের জন্য বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। দুএকটি চায়ের দোকান খোলা থাকলেও ২৬ মার্চ থেকে সারা দেশের ন্যায় এ সমুদ্র সৈকতকেও করা হয়েছে লকডাউন। করোনা ভাইরাস’র শঙ্কামুক্ত হলেই স্বাভাবিক হবে পর্যটন কেন্দ্রগুলো বলে জানান স্থানীয় প্রশাসকগণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *