বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভিসির আশ্বাসে আন্দোলন স্থগিত করল শিক্ষার্থীরা

তানজুম তমা, বরিশাল বিশ্ববিদ্যালয়ঃ চলমান কোটা সংস্কারের সাথে তাল মিলিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ে আবারও শুরু হওয়া সাধারন ছাত্রছাত্রীদের দাবি আদায়ের আন্দোলন পর পর দ্বিতীয় দিনে ভাইস চ্যান্সেলরের এক আশ্বাসে স্থগিত করেছে ছাত্রছাত্রীরা।

এই নিয়ে একই সাথে ববি ক্যাম্পাসে চলছিলো একই সাথে দুটি আন্দোলন।গত বছরেন জুলাইতে শুরু হওয়া ২২ দফা আন্দোনের পূর্নাঙ্গ বাস্তবায়ন না হওয়ায় এবং সেমিস্টার ফি অতিরিক্ত ৫০০ টাকা বাড়ানোয় গত ৪জুলাই ২০১৮, ফের আন্দোলনের ডাক দেন সাধারণ শিক্ষার্থীরা।

তারা জানায়, গত ১ জুলাই রেজিস্টার কার্যালয়ের এক নোটিসের মাধ্যমে তাদের চলমান সেমিস্টার ফী এর সাথে অতিরিক্ত ৫০০ টাকা বাড়ানো হয়,যা অযৌক্তিক এবং সাধারন শিক্ষার্থীদের কাছে ব্যায়সাপেক্ষও।এদিকে চলমান সেমিষ্টার ও ভর্তি ফী কমানোর জন্য গত বছর জুলাইতে ২২ দফার দাবিতে আন্দোলের ডাক দিয়েছিলো বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ,পরে বিশ্ববিদ্যালয়ের সাধারন ছাত্র-ছাত্রীদের সাথে একাত্মতা প্রকাশ করে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিসহ একাধিক সংগঠন শুরু করেছিলো তাদের দাবি আদায়ের আন্দোলন, যা একপর্যায়ে ভি সি অপাসারনের দিকে নিয়ে গেলে -৩১ জুলাই ২০১৭ রেজিস্টার কার্যালয়ের এক নোটিসের মাধ্যমে ভাইস চ্যান্সেলরের সিল সাক্ষরে সকল দাবি মেনে নেবার আশ্বাসে আন্দোলন সমাপ্ত করে শিক্ষার্থীরা।

তবে ভি সি তাদের অধিকাংশ দাবি পূরন করেন নী উপরন্তু সেমিস্টার ফী কমানোর বদলে বাড়ানোর অভিযোগে ৪ জুলাই ২০১৭ ফের আন্দোলনে নামে সাধারন শিক্ষার্থীরা। তবে এবারের আন্দোলনে কোন রাজনৈতিক সম্পৃক্ততা নেই বলে জানান রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৩য় বর্ষের এক শিক্ষার্থী।চলমান কোটা আন্দোলনের সাথে সাথে তারা বিশ্ববিদ্যালয়ের মেইন ফটকে তালা ঝুলিয়ে সকল ক্লাস পরীক্ষা বর্জন করে অনির্দিষ্টকালের জন্য আন্দোলনের ডাক দেয়।এ ব্যাপরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাস জানান “ইতিমধ্যে শিক্ষার্থীদের কাছ থেকে লিখিত নেয়া হয়েছে। ভিসি স্যারের সাথে আলোচনার মাধ্যমে খুব দ্রুত এ সমস্যার সমাধান করা হবে।

“তার এ বক্তব্যের ৫ ঘন্টার মধ্যে ভাইস চ্যান্সেলর ইমামুল হক তিন মাসের সময় চেয়ে শিক্ষার্থীদের আন্দোলন স্হগিত করে পড়ার টেবিলে ফিরে যাবার আহব্বান করেন এবং অতিরিক্ত সেমিস্টার ফী বাতিলের ঘোষনা করেন।

৫ জুলাই ২০১৮ রেজিস্টার কার্যালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে অতিরিক্ত সেমিস্টার ফী বাতিল নিশ্চিত করা হয়। তবে সাধারন শিক্ষার্থীরা জানিয়েছে তিন মাসের মধ্যে তাদের সমুদয় যৌক্তিক দাবি পূরন না হলে তারা ফের আন্দোলনের ডাক দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *