বরিশাল বিশ্ববিদ্যালয়ে নিজস্ব ফর্মুলায় হ্যান্ড স্যানিটাইজার তৈরি

করোনাভাইরাস আক্রমণের পর থেকেই বাজারে সংকট দেখা দিয়েছে হ্যান্ডওয়াশ ও স্যানিটাইজারের। তাই বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা নিজস্ব ফর্মুলায় বিনামূল্যে বিতরণের জন্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি শুরু করেছে।

প্রস্তুতকৃত হ্যান্ডওয়াশ ও স্যানিটাইজার রবিবার থেকে বিতরণ শুরু হয়েছে। কাঁচামাল সরবরাহে সরকার থেকে শুরু করে বিভিন্ন মাধ্যমে সহায়তা চাওয়া হয়েছে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের চেয়ারম্যান ড. রেহানা পারভিনের নেতৃত্বে চার শিক্ষার্থীর একটি দল এগুলো তৈরি করেন। এতে আর্থিক সহযোগিতা করে বরিশাল বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শিক্ষার্থীদের দলে ছিলেন বিভাগটির ৩য় বর্ষের ছাত্র মোহাম্মদ তানভীর এবং ২য় বর্ষের ছাত্র শোয়েব সৈকত, রবিউল হাসান ও তাসনীম হোসেন।

স্যানিটাইজার তৈরির এমন উদ্যোগের ব্যাপারে ড. রেহানা পারভিন বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে নিজেদের হাত পরিষ্কার রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর হাত পরিষ্কার রাখার ব্যাপারে ভাইরাসে আক্রান্ত ব্যক্তি ও তাদের চিকিৎসকদের স্বাস্থ্য সুরক্ষা অতীব জরুরি। এ কথা মাথায় রেখে উপাচার্যের সহযোগিতা ও শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমে আমরা স্যানিটাইজার তৈরি শুরু করেছি।

তিনি আরও জানান, স্যানিটাইজারের কাঁচামালপ্রাপ্তিতে নানা ভোগান্তি পোহাতে হচ্ছে। জেলা প্রশাসন কিংবা অন্য মাধ্যমে কাঁচামালের আরো বেশি সরবরাহ যদি নিশ্চিত করা যায় তবে উৎপাদন বৃদ্ধি করা সম্ভব।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ছাদেকুল আরেফিন বলেন, বিশ্বব্যাপী করোনা ভাইরাস হানা দেবার ফলে আমরা এক মানবিক বিপর্যয়ের সম্মুখীন হয়েছি। এই বিপর্যয় প্রতিরোধে বরিশালের মানুষের জন্য আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। এই প্রচেষ্টার কলেবর আরো ব্যাপক করা যায় কিনা সে ব্যাপারেও আমরা ভাবছি। তিনি জানান, বিশ্ববিদ্যালয় বর্তমানে বন্ধ আছে। বন্ধ শেষে শিক্ষার্থীদের জন্যও স্যানিটাইজার উৎপাদনের ব্যবস্থা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *