বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ০৯:৩০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বানারিপাড়ায় জাসদ নেতা এ্যাড. আনিচুজজামানের দ্বিতীয় দিনের মত অসহায় ও দুঃস্থদের মাঝে ত্রান বিতরন অব্যহত আমতলী থানার ওসি তদন্ত মনোরঞ্জন মিস্ত্রীর বিরুদ্ধে হত্যা মামলা দায়ের বিনামূল্যে বিতরণের জন্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি করলো যুবকরা বাউফলে ত্রান বিতরণ বাকেরগঞ্জে পথে-প্রান্তরে আদালত, তিনজনকে সাজা ‘হোম কোয়ারেন্টিন’ নৌকায় বাড়ল ব্যাংক লেনদেনের সময় বরিশালে জনসমাগম ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সেনাবাহিনীর টহল দেশের প্রত্যেক উপজেলা থেকে দুজনের নমুনা পরীক্ষা করতে প্রধানমন্ত্রীর নির্দেশ আমতলীতে অসহায় এবং দুস্থদের পাশে পৌর ছাত্রলীগের সাংগঠনিক অমিত রসুল অপি এবং আল সাকিব

banner728x90

নতুন মোড় নিচ্ছে করোনাভাইরাসের প্রাদুর্ভাব

নতুন মোড় নিচ্ছে করোনাভাইরাসের প্রাদুর্ভাব

আন্তর্জাতিক ডেস্ক:

আরও ভয়ঙ্কর হয়ে উঠছে করোনাভাইরাস। নতুন মাত্রা পাচ্ছে প্রাণঘাতী এই ভাইরাসের প্রাদুর্ভাব। চীনকে তছনছ করে এখন বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে এটি। এতে আতঙ্ক ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী।

এরই মধ্যে প্রাণঘাতী এই ভাইরাসের প্রাদুর্ভাব বেড়েছে দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এক দিনেই নতুন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়েছে। প্রথমবারের মতো সংক্রমণ ধরা পড়েছে ইসরায়েল ও লেবাননেও।
এছাড়াও, করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে এর উৎপত্তিস্থল চীনের দুই জেলখানায়। শুধু চীনের মূল ভূখণ্ডে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৩৪৫ জনে।

এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৭৬ হাজার ২৮৮ জন। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এ তথ্য জানিয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। চীনসহ ৩০টির বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী এই করোনাভাইরাস।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শুধুমাত্র শুক্রবার মারা গেছে মোট ১০৯ জন। এর মধ্যে উহান শহরে মারা গেছে ৯০ জন। এই ভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছে ৩৯৭ জন।

প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়ে পড়েছে ইরানের আধা ডজন শহরে, মৃত্যু ঘটিয়েছে আরও দুইজনের। নতুন রোগীর সংখ্যা বেড়েছে ইতালি ও জাপানেও। জাপানের উপকূলে একটি প্রমোদতরীতে ৬শ’র বেশি মানুষকে রাখা হয়েছে কোয়ারেন্টিনে।

এতদিন নতুন করোনাভাইরাসের প্রকোপ চীনের মধ্যেই ছিল বেশি। কিন্তু গত কয়েক দিনে চীনের বাইরে এশিয়ার বিভিন্ন দেশে যে গতিতে নতুন রোগী বাড়ছে তাতে কোভিড-১৯ নাম পাওয়া এ রোগের প্রাদুর্ভাব নতুন দিকে মোড় নেওয়ার শঙ্কা তৈরি হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে স্ট্রেইটস টাইমস।

অস্ট্রেলিয়া অ্যান্ড নিউ জিল্যান্ড ব্যাংকিং গ্রুপের এশিয়া রিসার্চের প্রধান খুন গো বলছেন, “এশিয়ার অন্যান্য অংশে বিশেষ করে জাপান ও দক্ষিণ কোরিয়ায় হঠাৎ করে এই ভাইরাস সংক্রমণ যেভাবে বেড়েছে তা আবার উদ্বেগ তৈরি করেছে।

“এটা এই রোগ সংক্রমণের নতুন ধাপের দিকে ইঙ্গিত করছে এবং এতে জনজীবন ব্যাহত হওয়ার পাশাপাশি আগে যা ভাবা হয়েছিল তার চেয়ে অনেক বেশি অর্থনৈতিক ক্ষতির মুখে ফেলবে।”
ডিসেম্বরের শেষ দিকে চীনে প্রথম করোনাভাইরাস সংক্রমণ দেখা দেওয়ার পর তা এরইমধ্যে মহামারি আকার নিয়েছে।

চীনের বাইরে ৩০টির বেশি দেশে এই রোগ ছড়ালেও এখনও আক্রান্তের সংখ্যা তুলনামূলক কম। নতুন এই করোনাভাইরাসে সোয়া দুই হাজারের মতো মানুষের মৃত্যু হয়েছে, যাদের মধ্যে চীনের বাইরে রয়েছে ১৩ জন। সূত্র: আল-জাজিরা, স্ট্রেইট টাইমস

 

সেরা নিউজ/আকিব




banner728x90

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

banner728x90




© All rights reserved by barishalobserver.Com
Design & Developed BY AMS IT BD